৪৬ তম প্রিলি বাংলা পরীক্ষার প্রস্তুতি ২০২৩

৪৬ তম প্রিলি বাংলা পরীক্ষার প্রস্তুতি ২০২৩

 

৪৬তম প্রিলি বাংলা পরীক্ষার প্রস্তুতি সকল বিসিএস এর বিগত সালের প্রশ্ন ব্যাখা সহ পড়তে হবে

 

N.B. আপনাকে এখানে এইটা মাথায় রেখে পড়তে হবে যে বিগত সাল রিলেটেড কিছু পরীক্ষার হলে ভুল করলেন তো আপনার স্বপ্ন পূরণের পথে আপনি একধাপ না বরং কয়েকধাপ পিছিয়ে গেলেন

 

২। বাংলা সাহিত্যের জন্য জর্জ সিরিজের mp3 বইটা ফলো করেছি। আর কোনও বই আমরা ফলো করিনি

N.B তবে এখানে একটা কথা আছে তা হচ্ছে এই একটি বইয়ের A to Z সব কভার করেছিলাম আমরা এবং একটি কমা ও বাদ দেওয়া যাবেনা তাহলে একটি বই পড়লেই যথেষ্ট হবে

 

৩। বাংলা ব্যাকরণ এর জন্য নবম দশম শ্রেণীর বোর্ড বই A to Z ভালোভাবে পড়তে হবে

 

৪। বাংলা ব্যাকরণের জন্য  জর্জ সিরিজের mp3 বইটা ফলো করেছি। আর কোনও বই আমরা ফলো করিনি

N.B তবে এখানে পূর্বের মতো বলতে চাই এই একটি বইয়ের A to Z সব কভার করেছিলাম আমরা এবং একটি কমা ও বাদ দেওয়া যাবেনা তাহলে একটি বই পড়লেই যথেষ্ট হবে

 

৪৬তম বিসিএস লিখিত

 

শীকর বাংলাদেশ বিষয়াবলি

শীকর-এর ৬ষ্ঠ বই শীকর বাংলাদেশ বিষয়াবলি। ৪১তম বিসিএস লিখিত পরীক্ষার জন্য বাংলাদেশ বিষয়াবলি ২০০ নম্বরের  পূর্ণাঙ্গ বই। অনেক দিন থেকেই ইচ্ছা ছিল এরকম একটি বই সাজানোর কিন্তু সময় হচ্ছিল না। করোনার কারণে ঘরবন্দী থাকা অবস্থায় অনেক সময় পেয়েছি। যার ফলে বইটি শেষ করতে পেরেছি।

বাংলাদেশ বিষয়াবলি ১৬ অধ্যায়ের বিশাল সিলেবাস। সেখান থেকে প্রশ্ন বা টপিক নির্বাচন করা অনেক কঠিন। এজন্য প্রথমে বিগত সালের প্রশ্নগুলো খুব ভালোভাবে বিশ্লেষণ করে কোন কোন টপিক থেকে প্রশ্ন হয় সেটা বুঝার চেষ্টা করেছি। এর সাথে নিজের অভিজ্ঞতা মিলিয়ে অপ্রাসঙ্গিক বিষয় যেন না আসে এবং প্রয়োজনীয় কিছু বাদ না পড়ে সে অনুযায়ী প্রশ্ন সেট করেছি।

বইটি বিসিএস লিখিত সিলেবাসের অধ্যায় অনুসারে সাজানো। প্রতিটি অধ্যায়ে প্রথমে বিগত সালের প্রশ্ন, এরপর সম্ভাব্য গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং শেষে টীকা এভাবে সাজানো হয়েছে। শুরুতেই সাম্প্রতিক বিষয়াবলি নিয়ে সাম্প্রতিক বাংলাদেশ নামে একটি অধ্যায় সংযোজন করা হয়েছে।

৩৫তম বিসিএস থেকে প্রশ্নের এক নতুন ধারা শুরু হয়েছে। সেজন্য ৩৫তম পরবর্তী প্রশ্নগুলো বিগত সালের প্রশ্নের অংশে রয়েছে। গুরুত্বের বিচারে অন্যান্য বিসিএস এর প্রশ্নও রাখা হয়েছে। তবে সেটা সম্ভাব্য গুরুত্বপূর্ণ প্রশ্নের অংশে। বইয়ের সর্বশেষ অধ্যায়ে প্রায় ৫০টির মতো গুরুত্বপূর্ণ ডাটার সংকলন দেওয়া হয়েছে।

শীকর বাংলাদেশ বিষয়াবলি অনেক পরিশ্রমের ফসল।  বইটিতে ডাটা, গ্রাফ ও বর্ণনার একটি সুন্দর সমন্বয় ঘটানো হয়েছে। তবে ডাটার ভারে ভারাক্রান্ত করা হয় নি। ডাটা সংযোজনের ক্ষেত্রে সরকারি প্রকাশনাকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। ডাটার ক্ষেত্রে আমার ব্যক্তিগত অভিমত হলো অল্প ডাটা খুব ভালোভাবে আয়ত্ত করে একাধিক জায়গায় কাজে লাগানো বুদ্ধিমানের কাজ। যারা অনেক বেশি আয়ত্ত করতে পারে তাদের কথা ভিন্ন।

সব মিলিয়ে সাধ্যমত চেষ্টা করেছি মানসম্মত একটি বই উপহার দেওয়ার। আমার বিশ্বাস স্বল্পসময়ে প্রস্তুতির জন্য বইটি অত্যন্ত কার্যকরী হবে।

 

বই সম্পর্কিত সংক্ষিপ্ত তথ্য

 

নাম শীকর বাংলাদেশ বিষয়াবলি

রচনা ও সম্পাদনা মোহাম্মদ কামরুল ইসলাম (৩১তম, শিক্ষা)

পৃষ্ঠা ৬২৪ (২০*৩০ কাগজ)

মূল্য ২৬০ টাকা (নীলক্ষেত)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *