ওয়ারিশ সনদ যাচাই করার নিয়ম ২০২৪ । ওয়ারিশ সনদের মেয়াদ কতদিন?

ওয়ারিশ সনদ বা উত্তরাধিকার সনদ সাধারণত ০৩ মাসের জন্য ইস্যু করা হয়ে থাকে – ওয়ারিশ সনদ যাচাই করার নিয়ম ২০২৪

ওয়ারিশান সনদ আসলে কি?– মৃত ব্যক্তির স্থাবর ও অস্থাবর সম্পত্তির উত্তরাধিকার কারা তা নির্ণয় করার জন্য ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কতৃক স্বাক্ষরিত যে কাগজের মাধ্যমে তাদের কে সম্পত্তির উত্তরাধিকার হিসেবে গণ্য করা হয় তাকে মূলত ওয়ারিশ সনদ বলা হয়।

গত বছরের জুন পয’ন্ত ৯০ দিন ছিল কিন্তু কোন কোন ক্ষেত্রে যেমন নামজারির ক্ষেত্রেও ৫/৬/৮/১০ মাস পয’ন্ত ঘূরাতো।ফলে ২/৩ বার ওয়ারিশ সনদ নেয়া লাগতো। পরবতী’তে এটা ১ বছর মেয়াদি করার কথা বলা হয়েছে। এটা কিয়ামত পয’ন্ত বা আজীবন হবার সম্ভবনা নাই। এ কারনে যে একটা সনদ নেয়ার ৩০ দিন পরে ৪ ভাইয়ের ১ ভাই মারা গেলে ঐ মৃতের ৪ছেলে মেয়ে এবং; স্ত্রীও যেহেতু ওয়ারিশ হবে তাই আবার নতুন করে সনদ নিতে হবে‌। তবে কোন কোন ক্ষেত্রে এখনও অনেক অফিস ৩ মাস বলবৎ রেখেছেন।

জমির নামজারির ক্ষেত্রে ওয়ারিশ সনদ? অনেক সময় ওয়ারিশ সনদ হালনাগাদ নয় মর্মে নামজারী আবেদন বাতিল করা হয়। হালনাগাদের মেয়াদ সম্পর্কে। স্পষ্টীকরণ না থাকায় বিভিন্ন ধরণের সিদ্ধান্ত প্রদান করা হচ্ছে। এর ফলে নামজারি সেবার মান বিঘ্নিত হচ্ছে। তাই এখন থেকে কোনো ব্যক্তির মৃত্যুর পর ইস্যুকৃত ওয়ারিশ সনদের মেয়াদ উন্মুক্ত থাকবে। সরকারের প্রত্যয়ন সিস্টেমের সঙ্গে নামজারি সিস্টেমের আন্তঃ সংযোগ স্থাপিত হলে ওয়ারিশ সনদ প্রত্যয়ন সিস্টেম হতে গ্রহণ করতে হবে। যদি ওয়ারিশ সনদপত্রে উল্লেখিত নামের সাথে দলিলে উল্লিখিত নাম বা নামজারি আবেদনকারীর নামের ভিন্নতা থাকে, তাহলে জাতীয় পরিচয়পত্র/ জন্মনিবন্ধন সনদপত্র অনুযায়ী ওয়ারিশ সনদপত্র দাখিল করার জন্য নির্দেশনা প্রদান করতে হবে। সূত্র দেখুন

ওয়ারিশান সনদ যাচাই করার উপায় / QR code স্ক্যান করে এখন যে কোন স্মাটফোন দিয়ে ওয়ারিশান সনদ যাচাই করা যায়

অনলাইনে ওয়ারিশ সনদ পেতে হলে আপনাকে প্রথমে প্রত্যায়ন পত্র ওয়েব সাইটে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর লগইন করে ওয়ারিশ সনদের জন্য আবেদন করতে হবে। এখানে শুধু ওয়ারিশ সনদ নয়, স্থানীয় সরকার থেকে যে সকল সনদ প্রদান করা হয় তার সবগুলোই অনলাইনে আবেদন করে নিতে পারেন।

Caption: Check your certificate by scaning QR Code । https://prottoyon.gov.bd/verifyCertificate এই লিংক ভিজিট করে সনদ যাচাই করা যাবে।

ওয়ারিশ সনদের মেয়াদ । ওয়ারিশ সনদের পরিবর্তন হতে পারে কি?

  1. ওয়ারিশান সার্টিফিকেটের নির্দিষ্ট মেয়াদ সংক্রান্তে কোন আইন আছে মর্মে আমার জানা নেই।
  2. ওয়ারিশান সার্টিফিকেট গ্রহনের পর জন্ম( ব্যক্তির মৃত্যুর পর গর্ভবতী স্ত্রীর গর্ভ থেকে জন্ম নেওয়া সন্তান) বা মৃত্যু (অবিবাহিত ওয়ারিশ/ বিবাহিত ওয়ারিশ যদি ওয়ারিশ রেখে মারা যায়) জনিত কারনে বৃদ্ধি বা কম হলে ওয়ারিশের নতুন করে সার্টিফিকেট নিতে হবে।
  3. আমাদের সমাজে প্রচলিত আছে যে তিন মাস পার হয়ে গেলে নতুন করে নাগরিকত্ব সনদ নিতে হবে।
  4. মূলত স্থায়ী ঠিকানা পরিবর্তিত না হলে নতুন করে সনদ নেবার কোন প্রয়োজন নেই। বিষয়টি স্থানীয় সরকারের আয় এর সাথে সম্পর্কিত হওয়ায় এহেন রীত সমাজে জন প্রতিনিধিগন কর্তৃক চালু আছে।
  5. স্থানীয় সরকার আইন, পৌরসভা আইন ও সিটি কর্পোরেশন আইন দারা স্থানীয় সরকার পরিচালিত হয়।
  6. আমার জানা মতে এই সকল আইনের কোথাও নির্দিষ্ট করে মেয়াদ সংক্রান্ত সীমা উল্লেখ নেই। নাগরিকত্ব, জন্ম / মৃত্যু, বিবাহ, চারিত্রিক, ওয়ারিশান সনদসহ ইত্যাদি সকল সনদের ক্ষেত্রে একই বিধান।
  7. তবে প্রচলিত রীতি অনুসারে ১ বার সনদ গ্রহনের পরে ৩ মাস সময় অতিক্রান্ত হলে নতুন করে সনদ নিয়ে থাকে। সনদ না নিলে ও আইনগত ভাবে কোন জটিলতা হওয়ার সুযোগ নেই।

কেউ কেউ যে বলে ওয়ারিশ সনদ কোনদিনই বাতিল হয় না?

হ্যাঁ। কোন ক্ষেত্রে এমটি দেখা যায়। আমার মায়ের ওয়ারিশান সনদের বয়স ৩০+ বছর হয়ে গেছে তবুও তা এখনো বিভিন্ন খাতে ব্যবহার করা যাচ্ছে, সম্প্রতি আমার নানার কিছু জমির খারিজ হলো আমার মায়ের সেই ওয়ারিশ সনদ দিয়ে। তাহলে, মেয়াদ যদি ৩মাস, ৬মাস, ৯ মাস ই হয়, তাহলে ৩০+বছর পুরোনো সনদ দিয়ে আমার মা তার বাবার সম্পত্তি পেল কিভাবে? ভুমি জরিপ অফিস বা কাউন্সিলর অফিস থেকে তো কেউ কিছু বললো না যে এই ওয়ারিস সনদ বাতিল। এ সব বলেছেন M R Ahmed একজন ফেসবুক ইউজার।

admin

আলামিন মিয়া, একজন ব্লগার, ডিজিটাল মার্কেটার, সার্চ ইঞ্জিন অপটিমাইজার। ব্লগিংকরছি প্রায় ৭ বছর যাবৎ। বিভিন্ন অনলাইন সেবা হাতের কাছে পেতে নির্দেশনা ও পদ্ধতি গুলো ব্যাখ্যা করা হয় যা আপনি খুব সহজেই এই ওয়েবসাইট হতে পেতে পারেন। যদি অতিরিক্ত কোন তথ্য প্রয়োজন হয় বা পরামর্শ থাকে তবে মেইল করুন admin@tricksboss.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *