জাতীয় ভোটার দিবস ২  মার্চ। জাতীয় ভোটার দিবসের গুরুত্ব সম্পর্কে জানুন।

জাতীয় ভোটার দিবস ২  মার্চ। জাতীয় ভোটার দিবসের গুরুত্ব সম্পর্কে জানুন।

 

ভোট হল অধিকার, নির্বাচনের দ্বারা ক্ষমতার পালা বদলের হাতিয়ার।ভোটারগণ নিয়ম মেনে যোগ্য জনকে।’ভোটার হব নিয়ম মেনে, ভোট দেবো যোগ্য জনে ’এই শ্লোগানে আজ ২ মার্চ  পালিত হচ্ছে পঞ্চম জাতীয় ভোটার দিবস। নির্বাচন কমিশন এই দিবসকে সফল করতে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। সারা দেশে নানা কর্মসূচির মাধ্যমে উদযাপন করা হবে।মূলত জনসাধারণের  মধ্যে ভোটার  হওয়ার বিষয়ে সচেতনতা সৃষ্টি করা এই কর্মসূচির লক্ষ্য।

এই কার্যক্রমের সাথে ভোটার তালিকা হালনাগাদের বিষয়টি সম্পৃক্ত রাখা হবে। আগামী সংসদ নির্বাচন হবে এই ভোটার তালিকার  মাধ্যমে। গণতন্ত্রকে সুসংহত করতে এবং আতিষ্ঠানিক রূপ দিতে সব ভোটার যোগ্য নাগরিকের অংশগ্রহণ অতিপ গুরুত্বপূর্ণ। তাই ভোটার হওয়ার অধিকার একটি নাগরিক অধিকার, সর্বজনীন অধিকার। ভোটারদের জন্য এই দিনটি খুবই গুরুত্বপূর্ণ, যে দিনটি নির্বাচন কমিশন বা অন্য কারো হবে না, হবে শুধু ভোটারদের জন্য। জাতীয় পরিচয় পত্র বাপ ভোটার তালিকা হালনাগাদ  করার যে সেবা নির্বাচন কমিশন দেয়, সেটাকে মানুষের কাছে পৌঁছে দিতে পারে মাঠ পর্যায়ের অফিসে জনগণকে দেওয়া ওয়ান স্টপ সার্ভিস।ৱ

গণতান্ত্রিক ব্যবস্থার সবচেয়ে বড় খুঁটি হলো ভোট ব্যবস্থা। জনগণের  মতামতের প্রতিফলন ঘটে  ভোটের মাধ্যমে । আমাদের সংবিধান অনুযায়ী প্রজাতন্ত্রের সক্ষমতার মালিক জনগণ। সেই মালিকরাই পাঁচ বছর পর তাদের প্রতিনিধি নির্বাচন করে জাতীয় সংসদে পাঠান। সংসদ সদস্যরা জনগণের প্রতিনিধি হিসেবেই আইন প্রণয়ন সহ বিভিন্ন নীতি নির্ধারণ করে। আবার পাঁচ বছর পর তারা জনগণের কাছে তাদের প্রতিশ্রুতি ও কাজের  ধারণা তুলে ধরে। ভোটের মাধ্যমে  জনগণ নির্ধারণ করেন পারবেন কিনা। এটাই সার্বজনীন গণতান্ত্রিক নীতি। জনগণের সঙ্গে সরকার ও জনপ্রতিনিধিদের এই সম্পর্ক স্থাপনের সব গুরুত্বপূর্ণ  মাধ্যম হলো ভোট।