সার্টিফিকেটের নাম সংশোধন। অনলাইনে সার্টিফিকেট সংশোধন করার নিয়ম ও খরচ কত?

সার্টিফিকেটের নাম সংশোধন

 

 

১.অনলাইনে সার্টিফিকেট সংশোধন করার খরচ কত?

 

১. পত্রিকায় বিজ্ঞাপন ৬০০ টাকা (কম বেশি লাগতে পারে)

২. নোটারি পাবলিক ৬০০ টাকা (কম বেশি লাগতে পারে)

৩. আবেদেন ফি ৫৫৮×২= ১১১৬ টাকা (এসএসসি ও এইচএসসি) বিভিন্ন বোর্ডের ফি অবশ্য বিভিন্ন রকমের। যেমন ঢাকা বোর্ডের ৫৫৮, দিনাজপুর বোর্ডের ১০৩৮, রাজশাহীর ১০২৮। বোর্ডগুলো তাদের ফি নির্ধারণ করে থাকে।

৪. সার্টিফিকেট উত্তলন ফি ৫৫৮×২= ১১১৬ টাকা (২টি)

৫. সব মিলিয়ে আপনার খরচ হতে পারে সাড়ে ৩ হাজার টাকার মতো।

 

২. সার্টিফিকেট সংশোধন করতে কি কি কাগজ লাগে?

যখন সার্টিফিকেট সংশোধন করতে যাবেন তখন অবশ্যই ডকুমেন্টগুলোর সংগ্রহ করে রাখতে হবে।

 

১. নোটারি পাবলিক (এফিডেভিড)

২. অনলাইন জন্ম নিবন্ধন সনদের মেইন কপি ও ফটোকপি।

৩. ভোটার আইডি কার্ড অরজিনাল কপি ও ফটোকপি (ভোটার আইডি কার্ড না থাকলে প্রয়োজন নেই)

৪.পত্রিকায় বিজ্ঞাপন কপি।

৫. এডুকেশন রিলেটেড সকল সার্টিফিকেট এর মেইন কপি এবং ফটোকপি।

৬. শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক প্রাপ্ত এডমিট কার্ড মেইন কপি ও ফটোকপি।

৭. পিতা মাতার (গার্ডিয়ান) জাতীয় পরিচয় পত্রের মূল কপি ও ফটোকপি এবং তাদের অনলাইন জন্ম নিবন্ধন সনদের মূল কপি ও ফটোকপি।

৮. অনলাইনে আবেদন শেষে আবেদনপত্রের প্রিন্ট কপি ও পেমেন্ট স্লিপ।

 

৩. অনলাইনে সার্টিফিকেট আবেদন যেভাবে করবেন

 

ধাপ -১ Google সার্চ সাইট নাম

ঘরে বসে অনলাইনের মাধ্যমে সার্টিফিকেট সংশোধন করার জন্য প্রথমে Google এ গিয়ে সার্চ করুন Educational Board (আপনার বোর্ড) প্রায় সকল বোর্ডের আবেদন প্রক্রিয়া একই ধরনের।

উদাহরণ- Educational Board Dhaka

 

ধাপ-২ Online Application

এরপরে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে Online Application খুঁজে বের করতে হবে এবং সেখানে প্রবেশ করতে হবে। (বা নাম ও বয়স সংশোধন আবেদনখুঁজ বেন) যেহেতু আমরা সার্টিফিকেটের নাম এবং বয়স সংশোধন করব সেহেতু নাম ও বয়স সংশোধনের জন্য আবেদন অপশনে ট্যাপ আবেদন ফরম বাটনে ক্লিক করুন।

 

ধাপ- ৩ আপনার সার্টিফিকেট তথ্য

এরপরে যথাক্রমে Exam,Year, Roll, Reg no. বসিয়ে Find বাটনে ক্লিক করুন। এখান থেকে আপনাদের সিলেক্ট করতে হবে কোন কোন সার্টিফিকেট এর ভুল সংশোধন করতে চান। যদি আপনারা HSC, SSC, JSC সকল সার্টিফিকেট এর ভুল সংশোধন করতে চান তাহলে সবগুলো সিলেক্ট করবেন। যদি আপনার সকল সার্টিফিকেটে ভুল থাকে তাহলে সবগুলো একসাথে সংশোধন করতে পারবেন।

 

বিশেষ নির্দেশনা

সার্টিফিকেট সংশোধনের ক্ষেত্রে যদি সকল সার্টিফিকেট ভুল থাকে তাহলে একবারে সবগুলো সিলেক্ট করতে পারবেন (একজনের জন্য একাধিকবার আবেদন করা যাবে না)

 

ধাপ- ৪ সঠিক তথ্য ও ডকুমেন্টস প্রদান

সার্টিফিকেট সিলেক্ট করে সংশোধনী তথ্য উল্লেখ করতে হবে এবং জন্ম নিবন্ধন সনদ পিডিএফ আপলোড করতে হবে। এরপরে আবেদনকারীর ছবি ও সংশোধনী ধরন সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করুন। আপনার সকল তথ্য সারমিট হয়ে যাবে।

 

বিশেষ নির্দেশনা

আবেদনের পরবর্তী ৭ দিনের মধ্যে আবেদন ফি পরিশোধ করতে হবে অন্যথায় আবেদন বাতিল হবে। আপনারা চাইলে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অথবা সোনালী ব্যাংকের মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে পারেন।

 

বিশেষ নির্দেশনা

প্রত্যেকটি ডকুমেন্টস এ ফটোকপি এবং মেইন কপি নিয়ে যাবেন। ফটোকপি গুলো জমা দেওয়ার প্রয়োজন হবে এবং মেইন কপি গুলো ভেরিফিকেশন এর জন্য সাবমিট করতে হবে। আবেদনকারীকে অবশ্যই সরাসরি উপস্থিত থাকতে হবে।

আপনাকে যখন ইন্টারভিউতে ডাকা হবে তখন অবশ্যই নিচে উল্লেখিত সকল ডকুমেন্টগুলোর সাথে করে নিয়ে যাবেন। আপনার তথ্য ভেরিফিকেশন এর জন্য এই ডকুমেন্টগুলো প্রয়োজন হবে।

 

৪. সার্টিফিকেট সংশোধন করতে কত দিন লাগে?

সার্টিফিকেট সংশোধন করার পরে কালকে সংশোধন সার্টিফিকেট পাবেন এমনটা কিন্তু না। এই সার্টিফিকেট সংশোধন হতে ৬০ দিন এবং অধিকার অংশ সময় ৯০ দিন এর বেশি সময় লেগে থাকে। আপনার সার্টিফিকেট সংশোধন আবেদন করে টাকা জমা দেয়ার পর আবেদন প্রক্রিয়া সম্পন্ন হতে ৩ মাস বা এর বেশি সময় লাগতে পারে।

 

৫. সাটিফিকেট সংশোধন কপি উত্তোলনের জন্য আবেদন

সার্টিফিকেটর সংশোধন কাজ শেষ হবে আপনার ফোনে ম্যাসেজ চলে আসবে এবং প্রোফাইলে লগ ইন করলে সেখানে নতুন একটা অপশান আসবে ডুকুমেন্ট উত্তলন। সেই অপশনে গিয়ে ডকুমেন্টস উত্তোলনের আবেদন করবেন।এখন সাইটে পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে পারবেন। সেখানে প্রয়োজনীয় তথ্য দিয়ে যেই ডকুমেন্ট উত্তোলন করতে চান সেটার জন্য ঘরে বসে আবেদন করুন।

 

৬. সংশোধন সার্টিফিকে কি ভাবে পাবো?

পরবর্তীতে এসএমএস এর মাধ্যমে সার্টিফিকেট সংগ্রহ করার স্থান এবং তারিখ জানিয়ে দেওয়া হবে। আপনি নিজে উপস্থিত হয়ে নূতন সংশোধনী সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *