সঞ্চয়পত্র কিনুন নিশ্চিন্তে TIN সার্টিফিকেট ছাড়া । সঞ্চয়পত্র কিনতে নিশ্চিন্তে TIN সার্টিফিকেট লাগবে না

এখন থেকে সঞ্চয়পত্র ক্রয় করতে পারবেন একদম নিশ্চিন্তে। আপনি ৫ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয়পত্র ক্রয় করতে পারবেন কোনপ্রকার TIN সার্টিফিকেট ছাড়াই। আগে যেখানে ২ লক্ষ টাকার উপরে সঞ্চয়পত্র ক্রয় করতে গেলেই TIN সার্টিফিকেট লাগতো। তাই ৫ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয়পত্র ক্রয় করুন নিশ্চিন্তে। এখন আর TIN সার্টিফিকেট সংগ্রহ করার ঝামেলা নেই।

সূচিপত্র

  1. সঞ্চয়পত্র ক্রয়ের নতুন সার্কুলার
  2. ৫ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয়পত্র ক্রয় করুন নিশ্চিন্তে
  3. TIN সার্টিফিকেট লাগবেনা
  4. সঞ্চয়পত্র ক্রয়ে আর নয় হয়রানি

সঞ্চয়পত্র ক্রয়ের সংশোধনী নোটিশ/সার্কুলার

চলতি বছরের ২০ জুলাই এবং ২৪ জুলাই দুটি সার্কুলার দেয় বাংলাদেশ ব্যাংক। এই সার্কুলারে বলা হয়েছে সঞ্চয়পত্রের ক্ষেত্রে নতুন নিয়মে ৫ লক্ষ টাকা পর্যন্ত কোন TIN সার্টিফিকেট লাগবেনা। মানে ৫ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয়পত্র ক্রয় করতে পারবেন TIN সার্টিফিকেট ছাড়াই। আগে যা ছিল ২ লক্ষ টাকা পর্যন্ত। এখন সংশোধন করে ৫ লক্ষ টাকা করা হয়েছে। এটি আমাদের জন্য একটি সুখবর। কেননা TIN সার্টিফিকেট বের করা একটু ঝামেলার বিষয়। তবে ৫ লক্ষ টাকার উপরে যে কোন পরিমাণ সঞ্চয়পত্র ক্রয় করতে অবশ্যই TIN সার্টিফিকেট লাগবে। সঞ্চয়পত্র ক্রয়ের ব্যাংক প্রমাণপত্র ২০২২ । সঞ্চয়পত্র ক্রয় কার্যকর হতে কত দিন সময় লাগে?

৫ লক্ষ টাকার সঞ্চয়পত্র ক্রয় করুন একদম নিশ্চিন্তে

এখন থেকে আপনি ৫ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয়পত্র ক্রয় করতে পারেন একদম নিশ্চিন্তে। বর্তমানে বাংলাদেশ ব্যাংক ঘোষণা দিয়েছে TIN সার্টিফিকেট ছাড়াই ৫ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয়পত্র ক্রয় করা যাবে। আগে যেখানে ২ লক্ষ টাকার উপরে সঞ্চয়পত্র ক্রয় করতে গেলেই TIN সার্টিফিকেট লাগতো। এখন সেখানে ৫ লক্ষ টাকার সঞ্চয়পত্র ক্রয়ে কোন TIN সার্টিফিকেট লাগবেনা। ৫ লক্ষ টাকার সঞ্চয়পত্র ক্রয় করলে এখন আর TIN সার্টিফিকেট দেখাতে হবেনা।

TIN সার্টিফিকেট লাগবেনা

চলতি বছরে নতুন সার্কুলার দেয় বাংলাদেশ ব্যাংক। এই সার্কুলারে বলা হয়েছে সঞ্চয়পত্রের ক্ষেত্রে নতুন নিয়মে ৫ লক্ষ টাকা পর্যন্ত কোন TIN সার্টিফিকেট লাগবেনা। আগে যেখানে ২ লক্ষ টাকার উপরে সঞ্চয়পত্র ক্রয়েই TIN সার্টিফিকেট দাখিল করতে হত। আর এখন সেখানে ৫ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয়পত্র ক্রয় করা যাবে কোন TIN সার্টিফিকেট ছাড়াই। যারা TIN সার্টিফিকেটের জন্য বেশী টাকার সঞ্চয়পত্র ক্রয় করতে পারেননি এখন তার নিশ্চিন্তে ক্রয় করুন সঞ্চয়পত্র। তাও আবার ৫ লক্ষ টাকা পর্যন্ত। তাই TIN সার্টিফিকেট ছাড়াই সঞ্চয়পত্র ক্রয় করুন আপনার ইচ্ছেমত। New family sanchayapatra form 2022 । নতুন এক পাতার সঞ্চয়পত্র ফরম

সঞ্চয়পত্র ক্রয়ে হয়রানির শিকার

  • সঞ্চয়পত্র ক্রয় করতে অনেক সময় গ্রাহককে হয়রানির শিকার হতে হয়। যেমনঃ ক্রেতার দাখিলকৃত চেক ক্লিয়ারিং। ব্যাংক অনেক সময় চেক ক্লিয়ারিং ‍দিতে প্রায় এক সপ্তাহ বা আরো বেশী সময় নেয়। যা গ্রাহকের জন্য বিরক্তির বিষয়। কিন্তু বর্তমানেে একটি নির্দেশনা দেয়া হয়েছে গ্রাহক সঞ্চয়পত্র ক্রয়ের নিমিত্তে ইস্যুকৃত আবেদন অফিস গ্রহনের পরবর্তী এক কর্মদিবসের মধ্যেই চেক ক্লিয়ারিং দিতে হবে।
  • অনেক সময় দেখা যায় সঞ্চয়পত্রের মেয়াদ শেষ হয়ে গেলেও গ্রাহক সময়মত লাভসহ সঞ্চয়পত্রের টাকা ফেরত পাচ্ছেনা। এক্ষেত্রে গ্রাহককে অনেক হয়রানির শিকার হতে হয়। তাই বর্তমানে নির্দেশনা দেয়া হয়েছে সঞ্চয়পত্রের মেয়াদ শেষ হয়ে গেলে নির্দিষ্ট সময়েই সঞ্চয়পত্রের টাক পরিশোধ করতে হবে।
  • সঞ্চয়পত্র ক্রয়ের পর অনেক সময় তা সংশোধনীর প্রয়োজন হয়। যেমনঃ নমিনী পরিবর্তন, হিসাব নম্বর পরিবর্তন, মোবাইল নম্বর পরিবর্তন ইত্যাদি। এক্ষেত্রে সংশোধনীর জন্য অনেক দিন সময় লেগে যেত। কিন্তু বর্তমান নির্দেশনা অনুযায়ী সঞ্চয়পত্র সংশোধনীতে সর্বোচ্চ ৩ দিনের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে।
  • এখন থেকে যেকোন ব্যাংক থেকে আপনি সঞ্চয়পত্র ক্রয় করতে পারবেন। । ঐ ব্যাংকে যদি আপনার একাউন্ট নাও থাকে কোন সমস্যা নেই। নতুন নির্দেশনা অনুসারে আপনার একাউন্ট যে কোন ব্যাংকে থাকতে পারে। একাউন্ট নেই এমন ব্যাংক হতেও আপনি সঞ্চয়পত্র ক্রয় করতে পারবেন। যা আগে অনেক ব্যাংক আপত্তি করতো। তাদের ব্যাংকেই একাউন্ট থাকতে হবে এমনটা বলা হত।

আমরা এখানে সঞ্চয়পত্রের কিছু নতুন নিয়মকানুন নিয়ে আলোচনা করলাম।  বাংলাদেশ ব্যাংকের কিছু নতুন নির্দেশনা জানলাম। সঞ্চয়পত্র ক্রয় করা আমাদের জন্য আরো সহজ হয়ে গেল। আমরা এখন থেকে অনেকটা নিশ্চিন্তেই সঞ্চয়পত্র ক্রয় করতে পারবো। TIN সার্টিফিকেট ছাড়াই আমরা ৫ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয়পত্র ক্রয় করতে পারবো।

sanchayapatra new rules 2022 । সঞ্চয়পত্র সম্পর্কে আপডেট তথ্য জেনে নিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *