A challan Passport Fee 2023 । ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি জমা দেওয়ার নিয়ম কি?

পাসপোর্ট করার জন্য ফি এখন আপনি অফলাইন চালানে জমা দিতে পারবেন না- আপনাকে এ চালানের মাধ্যমেই জমা দিতে পারবেন-বিকাশ নগদ বা ব্যাংক কাউন্টারেও জমা দেওয়া যাবে–এ চালান পাসপোর্ট ফরম ২০২৩

এ চালান কি অনলাইনে যাচাই করা যায়? হ্যাঁ। সরকারি রাজস্ব ও সেবা ফি জমার বিপরীতে সিস্টেম জেনারেটেড এ-চালান গ্রহণপূর্বক গ্রাহককে কাঙ্খিত সেবা প্রদান করা অত্যন্ত জরুরি। এখানে উল্লেখ্য যে, ওয়েববেসড ‘এ-চালান’ সিস্টেমের মাধ্যমে সরকারি রাজস্ব ও সেবা ফি অনলাইনে সরাসরি সরকারি কোষাগারে জমা দিয়ে তাৎক্ষনিকভাবে সিস্টেম হতে চালান গ্রহণ করা যায়। একইসাথে অনলাইন চালান ভেরিফিকেশন সাইটে চালানের সঠিকতা যাচাই করা যায়।

ই-পাসপোর্ট ফি কত? ৪৮ পাতার ই পাসপোর্ট বাবদ আপনাকে অনলাইনে ৪০২৫ টাকা জমা দিতে হবে। এজন্য এ চালানের মাধ্যমে বিকাশ বা মোবাইল ব্যাংকিং এবং কার্ড ব্যবহার করে পেমেন্ট করতে পারবেন। চাইলে ব্যাংক কাউন্টার সিলেক্ট করে চালান ফরম প্রিন্ট করে ব্যাংকের কোন ব্রাঞ্চেও আপনি ফি জমা দিতে পারবেন। পাসপোর্ট ফি 3500.00 টাকা 1422311 নম্বর কোডে দিতে হবে এবং দেশজ পণ্য ও সেবার ওপর মূসক 525.00 বাবদ 1141101 কোডে জমা দিতে হবে। সর্বমোট ৪০২৫ টাকা জমা দিলেই হবে।

পাসপোর্ট ফি সরাসরি সরকারি কোষাগারে জমা দেওয়া যাবে কি? বাংলাদেশের আইন ও বিধির সাথে সামঞ্জস্য রেখে সরকারের রাজস্ব ও ফি জমা দেওয়ার বিদ্যমান পদ্ধতি সহজীকরণের লক্ষ্যে গত ১৮ আগস্ট ২০১৯ হতে অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয় কর্তৃক ‘স্বয়ংক্রিয় চালান’ (Automated Challan, সংক্ষেপে ‘এ-চালান’) পদ্ধতি চালু করা হয়েছে। এ পদ্ধতিতে যে কোন ব্যাংকের মাধ্যমে সকল প্রকার সরকারি রাজস্ব ও বিভিন্ন সেবা ফি সরাসরি বাংলাদেশ ব্যাংকে (TSA) জমা প্রদান করা সম্ভব।

এ চালানের হেল্প লাইন কোনটি? সেবা প্রদানকারী সরকারি অফিস সেবাপ্রত্যাশী ব্যক্তি/প্রতিষ্ঠান হতে প্রাপ্ত চালান রসিদ ‘অনলাইন চালান ভেরিফিকেশন’ সাইট [Online Chalan Verification- http://103.48.16.132/echalan/]-এ যাচাই করে প্রয়োজনীয় সেবা প্রদান করবে। এক্ষেত্রে চালান যাচাই-এর পর সেবা প্রদানকারী সরকারি অফিসকে ব্যবহৃত চালান রসিদটি যথাযথভাবে সংরক্ষণ করতে হবে; যাতে এটি পুনরায় ব্যবহারের কোন সুযোগ না থাকে। অনলাইন চালান ভেরিফিকেশন-এর ক্ষেত্রে কোন সমস্যা হলে প্রয়োজনে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ের হেল্পডেক্স-এ (ফোন – 02-9356507) জরুরিভিত্তিতে যোগাযোগ করা যেতে পারে।

এ চালান ফরম । এ চালান অনুসন্ধান । ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি । ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি ২০২৩

ইউজার আইডি লক দেখালে করণীয় কি? সরকারের রাজস্ব ও বিভিন্ন সেবা ফি সরকারি কোষাগারে জমা দেওয়ার বিদ্যমান পদ্ধতি সহজীকরণের লক্ষ্যে সরকার ‘স্বয়ংক্রিয় চালান পদ্ধতি’ (এ-চালান) চালু করেছে। এ-চালান ব্যবহারপূর্বক ইতোমধ্যে পাসপোর্ট ফিসহ অন্যান্য রাজস্ব সরকারি কোষাগারে জমা হচ্ছে। ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অধীন পাসপোর্টের প্রধান কার্যালয় ও আঞ্চলিক কার্যালয়ে কিছু কিছু চালানের কপি সিস্টেমে ‘Already Used’ or ‘Locked’ দেখাচ্ছে। এ ধরনের সমস্যা দেখা দিলে আঞ্চলিক কার্যালয়সমূহ হতে ই-মেইলের মাধ্যমে ‘Already Used’ or ‘Locked’ চালানের কপি ই-পাসপোর্ট কার্যালয়ে প্রেরণ করতে হবে। ই-পাসপোর্ট কার্যালয়ের সংশ্লিষ্ট প্রতিনিধি উক্ত চালানের কপিটি যাচাই করে ‘Used’ না হলে BACS And iBAS++ স্কিমের এ চালান টিমকে পত্র/ই-মেইলের মাধ্যমে অবহিত করবেন।

https://ibas.finance.gov.bd/acs/general/sales#/home/dashboard

Caption: Click to Pay Passport Fees

পাসপোর্টের জন্য ই চালান করার নিয়ম ২০২৩ । কিভাবে পাসপোর্টের জন্য চালান তৈরি করবো?

  1. প্রথমে অটোমেটেড চালান সিস্টেম ক্লিক করে এ যেতে হবে।
  2. পাসপোর্ট লেখার উপর ই পাসপোর্ট ফি তে ক্লিক করুন।
  3. এক পপ-আপ ফর্ম আসবে সেখানে ই পাসপোর্ট ইস্যু [৪৮] বা [৬৪] সিলেক্ট করতে হবে।
  4. ৫ বছর মেয়াদী সাধারণ পাসপোর্ট (একুশ কর্মদিবস) সিলেক্ট করুন।
  5. Ok ক্লিক করে ব্যক্তি সিলেক্ট করুন।
  6. জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ দিয়ে Check NID ক্লিক করুন।
  7. মোবাইল নম্বর দিন এবং মোবাইল ব্যাংকিং সিলেক্ট করুন।
  8. বিকাশ বা নগদ ক্লিক করুন।
  9. Save ক্লিক করুন।
  10. বিকাশ গেইটওয়েতে যাবেন এবং ৩০ টাকা চার্জসহ Proced ক্লিক করবেন।
  11. বিকাশ নম্বর দিবেন এবং কনফার্ম করে ওটিপি দিবেন।
  12. বিকাশ পিন নম্বর দিয়ে পেমেন্ট সম্পন্ন করলেই চালানের কপি পেয়ে যাবেন।
  13. ব্যাস কাজ শেষ।

সরকারি টাকা যে কোন বানিজ্যিক ব্যাংক জমা নিতে পারে কি?

না। সরকারি অর্থ ও বাজেট ব্যবস্থাপনা আইন, ২০০৯ এর ধারা-৭ এবং ট্রেজারি রুলসের রুল-৩ ও ৭(১) অনুযায়ী সরকারের সকল ধরনের রাজস্ব ও বিভিন্ন সেবা ফি সরাসরি সরকারের সংযুক্ত তহবিলে জমাকরণের উদ্দেশ্যে বাংলাদেশ ব্যাংকে রক্ষিত Treasury Single Account (TSA) – এ জমা প্রদানের বিধান রয়েছে। সম্প্রতি বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ ও অধিদপ্তর/পরিদপ্তর অর্থ বিভাগের সাথে পরামর্শ ব্যতিরেকে বিভিন্ন বেসরকারি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান/সংস্থার সাথে দ্বি-পাক্ষিক চুক্তি করে রাজস্ব/সেবা ফি বাবদ প্রাপ্ত সরকারের অর্থ বাংলাদেশ ব্যাংক বা এর এজেন্ট সোনালী ব্যাংক লিমিটেড ব্যতীত অন্য ব্যাংকে জমা রাখছে, যা সংশ্লিষ্ট আইন/বিধির পরিপন্থি।

সরকারের রাজস্ব ও বিভিন্ন সেবা ফি বাবদ সরকারি খাতে অর্থ জমা দেওয়ার বিদ্যমান পদ্ধতি সহজীকরণের লক্ষ্যে সরকার ইতোমধ্যে Automated Challan System (এ-চালান) চালু করেছে। অর্থ বিভাগ কর্তৃক প্রবর্তিত ‘এ-চালান’ সিস্টেম ব্যবহার করে অনলাইনে অথবা যে কোন বাণিজ্যিক ব্যাংকের যে কোন শাখায় (Over the counter) সরকারি রাজস্ব বাবদ প্রাপ্ত অর্থ তাৎক্ষণিকভাবে সরকারি কোষাগারে জমা করা যায়।

১০ টাকার রেভিনিউ কর্তন কোন কোডে জমা হবে? সরকারের বিভিন্ন রাজস্ব ও সেবা ফি সরকারি কোষাগারে জমাকরণের বিদ্যমান পদ্ধতি সহজীকরণের লক্ষ্যে অর্থ বিভাগ কর্তৃক Automated Challan System (এ-চালান) প্রবর্তন করা হয়েছে। প্রবর্তিত এ সিস্টেমটি সোনালী ব্যাংকের সকল শাখাসহ অন্যান্য বাণিজ্যিক ব্যাংকের সকল শাখায় চালুকরণের বিষয়ে ইতঃপূর্বে অর্থ বিভাগ হতে পরিপত্র জারী করা হয়েছে। এখানে উল্লেখ্য যে, ১০/- টাকার রেভিনিউ স্ট্যাম্প বাবদ অর্থ ‘১১৬২১০১-স্ট্যাম্প ডিউটি’ শীর্ষক অর্থনৈতিক কোডে জমা করতে হয় এবং ‘এ-চালান’ সিস্টেমের মাধ্যমে উক্ত অর্থ জমাকরণের ব্যবস্থা রয়েছে। অর্থাৎ যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক প্রদেয় রেভিনিউ স্ট্যাম্পের অর্থ ‘এ-চালান’ সিস্টেমের মাধ্যমে ব্যাংক কাউন্টার, ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং এবং ডেবিট/ক্রেডিট কার্ডে জমা দিয়ে তাৎক্ষনিক চালান গ্রহণ করা যাবে।

ই পাসপোর্টের টাকা জমা দেওয়ার নিয়ম ২০২৩ । ই পাসপোর্ট ফি কত?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *