Offline Return Form Sample । পূরণকৃত রিটার্ন ফর্মের নমুনা সংগ্রহ করুন

অফলাইনে দাখিলের জন্য রিটার্ন ফাইলের ওয়ার্ড কপি দেওয়া হয়েছে- মিলিয়ে পূরণ করাই আছে আপনি শুধুমাত্র তথ্য ও ডাটাগুলো পরিবর্তন করে মিলিয়ে নিবেন – আয়কর রিটার্ন ফরম ডাউনলোড [Word File]

রিটার্ন ফর্মে কি কি কাগজ যুক্ত করতে হবে? বেতন আয়ের ক্ষেত্রে বেতন বিবরণী , ব্যাংক সুদের ক্ষেত্রে ব্যংক বিবরণী, সঞ্চয় পত্রের উপর সুদের ক্ষেত্রে সুদ প্রদানকারী ব্যাংকের সনদ পত্র, গৃহ সম্পত্তির আয়ের ক্ষেত্রে ভাড়ার চুক্তিপত্র, পৌর কর ও খাজনা প্রদানের রশিদ, গৃহ ঋণের উপর সুদ থাকিলে ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের সনদপত্র/বিবরণী, বীমা কিস্তি প্রদত্ত থাকিলে কিস্তি প্রদানের রশিদ, পেশাগত আয় থাকিলে আয়কর বিধি-৮ মোতাবেক আয়ের সপক্ষে বিবরণী, অংশিদারী ফার্মের আয়ের অংশ থাকিলে অংশিদারী ফার্মের কর নির্ধারণ আদেশের কপি/আয়-ব্যয়ের হিসাব ও স্থিতিপত্র, মূলধনী মুনাফা থাকিলে প্রমাণাদি, ডিভিডেন্ট আয় থাকিলে ডিভিডেন্ট প্রপ্তির সনদপত্র, অন্যান্য উৎসের আয় থাকিলে উহার বিবরণী এবং সঞ্চয়পত্র, এল.আই.পি, ডিপিএস, যাকাত, স্টক/শেয়ার ক্রয়, ইত্যাদিতে বিনিয়োগ থাকিলে প্রমাণাদি, ব্যবসার আয় থাকিলে আয়-ব্যয়ের হিসাব বিবরণী, উৎপাদনের হিসাব, বাণিজ্যিক হিসাব, লাভ ও ক্ষতি হিসাব এবং স্থিতিপত্র, আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর তৃতীয় তফশীল অনুযায়ী অবচয় দাবী সম্বলিত অবচয় বিবরণী, আয়কর আইন অনুযায়ী আয় পরিগণনা করতে হবে।

সম্পদ কি কি দেখাতে হয়? পরিচালক হিসাবে লিমিটেড কোম্পানীতে শেয়ার বিনিয়োগ (ক্রয়মূল্য) টাকা।  অ-কৃষি সম্পত্তি (আইন সম্মত ব্যয়সহ ক্রয়মূল্য) এবং জমি/গৃহ সম্পত্তি (সম্পত্তির বিবরণ ও অবস্থান) দিতে হয়। কৃষি সম্পত্তি (আইন সম্মত ব্যয়সহ ক্রয়মূল্য এবং জমি (মোট জমির পরিমাণ ও জমির অবস্থান) উল্লেখ করতে হয়। বিনিয়োগ হিসেবে শেয়ার/ডিবেঞ্চার, সঞ্চয়পত্র/ইউনিট সার্টিফিকেট/বন্ড,  প্রাইজ বন্ড/সঞ্চয় স্কীম,  ঋণ, সাধারণ ভবিষ্য তহবিলে বিনিয়োগ, মোটর যান (ক্রয়মূল্য), মোটর যানের প্রকৃতি ও রেজিস্ট্রেশন নম্বর, অলংকারাদি (পরিমাণ ও ক্রয়মূল্য), আসবাবপত্র (ক্রয়মূল্য), ইলেক্ট্রনিক সামগ্রী (ক্রয়মূল্য), ব্যবসা বহির্ভূত অর্থ সম্পদ, নগদ, ব্যাংকে গচ্ছিত টাকা, অন্যান্য টাকা থাকলে তা দেখাতে হয়।

পরিবারের সদস্য সংখ্যা উল্লেখ করতে হয় কি? হ্যাঁ। করদাতার নিজের, তাঁর স্ত্রী/স্বামীর (রিটার্ন দাখিলকারী না হলে),নাবালক ও নির্ভরশীল সন্তানদের পরিসম্পদ ও দায় উপরি-উক্ত বিবরণীতে প্রদর্শন করতে হবে। প্রয়োজনে পৃথক কাগজ ব্যবহার করুন। এছাড়াও ব্যক্তিগত ও ভরনপোষন খরচ, উৎসে কর কর্তনসহ বিগত অর্থ বৎসরে পরিশোধিত আয়কর, আবাসন সংক্রান্ত খরচ, ব্যক্তিগত যানবাহন ব্যবহার সংক্রান্ত যাবতীয় খরচ, আবাসিক বিদ্যুৎ বিল, আবাসিক পানির বিল, আবাসিক গ্যাস বিল, আবাসিক টেলিফোন বিল, সন্তানদের লেখাপড়া খরচ, নিজ ব্যয়ে বিদেশ ভ্রমণ সংক্রান্ত খরচ, উৎসব ব্যয়সহ অন্যান্য বিশেষ ব্যয়, যদি থাকে আলাদা আলাদা উল্লেখ করতে হয় অথবা সব কিছু একসাথেও উল্লেখ করতে পারবেন।

আয়কর রিটার্ন ফরম ২০২৩-২০২৪ Word File। আয়কর রিটার্ন ফরম pdf লাগলেও ডাউনলোড করে নিতে পারবেন

রিটার্ন ফর্মের সাথে কি কি দিতে হবে?  টি আই এন সনদের কপি,  ,বেতন বিবরনী, জিপিএফ হিসাবের তথ্যের অনলাইন কপি,  জাতীয় পরিচয় পত্র, কোন প্রকার বিনিয়োগ বা অন্য কোন আয়ের উৎস থাকলে তার প্রমানক দিতে হবে।

আয়কর রিটার্ন ফরম ডাউনলোড [Word File] । শুধুমাত্র তথ্য পরিবর্তন করলেই ফাইল রেডি?

Caption: Return Form Word File অথবা রিটার্ন ফাইল PDF Copy

সরকারি কর্মচারীদের বেতন ভাতা আয় ২০২৩ । বেতন ভাতার কি কি তথ্য দিতে হয়?

  1. মূল বেতন
  2. বিশেষ বেতন
  3. টিফিন ভাতা
  4. যাতায়াত ভাতা
  5. বাড়ি ভাড়া ভাতা
  6. চিকিৎসা ভাতা
  7. পরিচারক ভাতা
  8. বৈশাখী ভাতা
  9. সম্মানী/পুরস্কার/ফি
  10. ওভার টাইম ভাতা
  11. বোনাস/এক্স-গ্রেসিয়া
  12. অন্যান্য ভাতা
  13. স্বীকৃত ভবিষ্য তহবিলে নিয়োগকর্তা কর্তৃক প্রদত্ত চাঁদা
  14. স্বীকৃত ভবিষ্য তহবিলে অর্জিত সুদ
  15. যানবাহন সুবিধার জন্য বিবেচিত আয়
  16. বিনামূল্যে সজ্জিত বা অ-সজ্জিত বাসস্থানের জন্য বিবেচিত আয়
  17. অন্যান্য, যদি থাকে (বিবরণ দিন)
  18. বেতন হতে নীট করযোগ্য আয়

বিনিয়োগ জনিত কর রেয়াত পেতে কি কি তথ্য দিতে হয়?

জীবন বীমার প্রদত্ত কিস্তির পরিমান দিন।  ভবিষ্যতে প্রাপ্য বার্ষিক ভাতা প্রাপ্তির উদ্দেশ্যে প্রদত্ত চাঁদা কত দিয়েছেন তা উল্লেখ করুন। ভবিষ্য তহবিল আইন, ১৯২৫ অনুযায়ী প্রযোজ্য ভবিষ্য তহবিলে প্রদত্ত চাঁদা লিখুন যদিও এটি করমুক্ত আয়।  স্বীকৃত ভবিষ্য তহবিলে স্বীয় ও নিয়োগকর্তা কর্তৃক প্রদত্ত চাঁদার পরিমাণ লিখতে হবে।  অনুমোদিত বয়সজনিত তহবিলে প্রদত্ত চাঁদার হার লিখতে হবে।  অনুমোদিত ঋণপত্র বা ডিবেঞ্চার স্টক, স্টক বা শেয়ার এ বিনিয়োগ থাকলে উল্লেখ করুন। ডিপোজিট পেনশন স্কীমে প্রদত্ত চাঁদা কত দিচ্ছে না উল্লেখ করুন। কল্যাণ তহবিলে প্রদত্ত চাঁদা এবং গোষ্ঠী বীমা স্কীমের অধীন প্রদত্ত কিস্তির পরিমান ১৫০ টাকা উল্লেখ করুন। যাকাত তহবিলে প্রদত্ত চাঁদার পরিমান উল্লেখ করুন যদি চাঁদা দিয়ে থাকেন।  অন্যান্য, যদি থাকে (বিবরণ দিন) তা উল্লেখ করতে হবে। মোট কথা আপনার সকল প্রকার আর্থিক বিনিয়োগ এখানে উল্লেখ করতে হবে।

এক্সট্রা কাগজ বা পৃথক বিবরণী কখন যুক্ত করতে হয়? করদাতার স্ত্রী বা স্বামী (করদাতা না হলে), নাবালক সন্তান ও নির্ভরশীলের নামে কোন আয় থাকলে অথবা কর অব্যাহতি প্রাপ্ত ও করমুক্ত আয় থাকলে পৃথক সাদা কাগজ যুক্ত করতে হয়। স্বনির্ধারণী পদ্ধতিতে রিটার্ন দাখিলের ক্ষেত্রে আয়কর বিধি-৩৮ এর শর্তাবলী পরিপালন করতে হবে। দাখিলকৃত দলিলপত্রাদি করদাতা অথবা করদাতার ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধি কর্তৃক স্বাক্ষরিত হতে হবে। প্রতি ৫ বৎসর অন্তর করদাতার ছবি রিটার্নের সাথে দাখিল করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *