ই টিআইএন যাচাই করার গোপন পদ্ধতি ২০২২ – TIN Number কোন ব্যক্তির নামে রেজিষ্ট্রেশন করা আছে, টিন সার্টিফিকেট সঠিক কিনা যাচাই করার প্রয়োজন হতে পারে। বড় আর্থিক প্রতিষ্ঠানগুলো হয়তো NBR এর Server অথবা API ব্যবহার করে এটা জানতে পারে কিন্তু ব্যক্তিগতভাবে কারো টিন সার্টিফিকেট যাচাই করার সুযোগ নেই। আপনি কিছু ট্রিকস ব্যবহার করে যাচাই করা শেখাবো।

টিন সার্টিফিকেট যাচাই করার নিয়ম- ধাপ #১: Vat Online Service ওয়েবসাইটে ভিজিট করুন।  ধাপ #২: Vat Online Service এ রেজিস্ট্রেশন করুন।  ধাপ #৩: OTP Verification করুন।  ধাপ #৪: Login করুন এবং Password সেট করুন। ধাপ #৫: অনলাইনে টিন সার্টিফিকেট যাচাই করুন।

Tin Certificate Verification- টিন সার্টিফিকেট যাচাই করার জন্য আমরা মূলত ব্যবহার করব। ভ্যাট রেজিস্ট্রেশনের অনলাইন ফরম। খুব জরুরী প্রয়োজন ছাড়া এমন ভ্যাট অনলাইন সার্ভিস সাইটে অযথা রেজিস্ট্রেশন না করলেই ভাল। এটি একটি দীর্ঘ ও ঝামেলাপূর্ণ কাজ।

NBR Payment Gateway ব্যবহার করে টিআইএন নম্বর যাচাই পদ্ধতি-১ / মাত্র এক ক্লিকেই টিন সার্টিফিকেট ভেরিফাই করুন।

Login to https://nbr.sblesheba.com/IncomeTax/Payment> Input TIN> Click Search ICon (Blue Color)>done. টিনআইএন ধারীর নাম ঠিকানা ইত্যাদি তথ্য দেখতে পারবেন।

পেমেন্ট সম্পূর্ণ হবার পর গ্রাহকের কোনরূপ তথ্য সংযোজন/ সংশোধন/পরিমার্জন সম্ভব নয়। এই কাজটি সম্পূর্ণ আইনত দণ্ডনীয়। সুতরাং পেমেন্ট দেবার পূর্বে গ্রাহকের/ নাগরিকের তথ্য সঠিক আছে কিনা নিশ্চিত হয়ে পেমেন্ট প্রদান করুন। তথ্য যাচাইয়ের পরও ভুল হলে সেটির দায়বদ্ধতা একান্তই আপনার।

Caption: TIN Number Verify by online process / TIN Number verification by vat registration website

ভ্যাট অনলাইন সার্ভিস ওয়েবসাইটের মাধ্যমে টিআইএন যাচাই পদ্ধতি ২

  1. Vat Online Service ওয়েবসাইটে ভিজিট করুন। প্রথমে https://vat.gov.bd এই লিংকে ক্লিক করে ভ্যাট অনলাইন সার্ভিস ওয়েবসাইটে ভিজিট করুন। উপরের মেন্যু থেকে Sign Up লিংকে ক্লিক করুন। Sign up মেন্যুতে যাওয়ার পর একটি ফর্ম পাবেন। এখানে আপনার সঠিক তথ্য দিয়ে করতে হবে। যদি আপনার মোবাইল নম্বর দিয়ে পূর্বে রেজিস্ট্রেশন করা থাকে নতুনভাবে পুনরায় রেজিস্ট্রেশন করা যাবে না।

  2. Vat Online Service এ রেজিস্ট্রেশন করুন। Sign up মেন্যুতে যাওয়ার পর নিচের মত একটি ফর্ম পাবেন। এখানে সব তথ্য সঠিকভাবে দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন। User Type অপশনে Resident সিলেক্ট করুন। জাতীয় পরিচয়পত্র অনুসারে আপনার 17/10 ডিজিটের এনআইডি নম্বর লিখুন এবং নাম লিখুন। Designation হিসেবে Owner সিলেক্ট করুন। আপনার নিজের মোবাইল নম্বর 11 ডিজিট ও আপনার সচল Email এড্রেসটি লিখুন। Email Address টি খুবই গুরুত্বপূণ কারন ইমেইলের মাধ্যমে আপনার একাউন্টের Username এবং একটি অস্থায়ী পাসওয়ার্ড পাঠানো হবে।Recovery Question অপশন থেকে একটি প্রশ্ন সিলেক্ট করুন এবং তার উত্তর দিন। ভবিষ্যতে আপনার এই একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে একাউন্ট পুনরুদ্ধার করতে এই প্রশ্নের উত্তর দিয়ে পুনরুদ্ধার করতে পারবেন। এখানে আমি, What is your mother’s name? সিলেক্ট করলাম। আপনি আপনার পছন্দমত সিলেক্ট করতে পারেন।সবশেষে, উপরের ডান পাশ থেকে Check বাটনে ক্লিক করুন। কোন ভুল-Error না থাকলে Submit বাটনে ক্লিক করুন এবং OK দিয়ে Confirm করুন।

  3. OTP Verification করুন।  আপনার দেয়া মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হবে। ২ মিনিটের মধ্যে OTP টি লিখে Verify বাটনে ক্লিক করুন। পুনরায় OTP পেতে Resend OTP বাটনে ক্লিক করুন। সফলভাবে মোবাইল ভেরিফাই করার পর আপনার রেজিস্ট্রেশনের আবেদনটি Submit হবে এবং একটি Submission ID দেখতে পাবেন।
  4. Login করুন এবং Password সেট করুন। Login করার জন্য কয়েক মিনিটের মধ্যেই আপনার দেয়া ইমেইলে Username এবং Temporary Password পাঠানো হবে। এগুলো দিয়ে লগইন করার পর, আপনাকে একটি নতুন Password সেট করতে হবে। নতুন পাসওয়ার্ড সেট করার জন্য, ইমেইলে পাওয়া Temporary Password টি Old Password এর ঘরে লিখুন এবং আপনার পছন্দমত নতুন একটি পাসওয়ার্ড লিখুন। Confirm New Password এর ঘরে নতুন পাসওয়ার্ড আবার লিখুন। এরপর ক্যাপচা পূরণ করুন। সবশেষে Change Password বাটনে ক্লিক করে পাসওয়ার্ড সেট করুন।
  5.  অনলাইনে টিন সার্টিফিকেট যাচাই করুন। এখন অনলাইনে যে কোন ব্যক্তির টিন নাম্বার দিয়ে টিন সার্টিফিকেট যাচাই করতে পারবেন। টিন সার্টিফিকেট যাচাই করার জন্য, ড্যাশবোর্ড থেকে Forms অপশনে যান। উপরের ডান পাশ থেকে Add Form লিংকে ক্লিক করুন। Select Form ড্রপডাউন মেন্যু থেকে VAT/Turnover Tax Registration Form সিলেক্ট করে OK করুন। নিচের মত একটি ফরম লোড হবে। এখানে C. GENERAL INFORMATION সেকশনে e-TIN বক্সে 12 ডিজিটের TIN number লিখুন এবং উপরের Check বাটনে ক্লিক করুন। টিন সার্টিফিকেট সঠিক থাকলে TIN রেজিস্ট্রেশনকারী ব্যক্তির নাম দেখতে পাবেন।

টিআইএন যাচাই না করলে কি হয়?

সাধারণ এখন সকল ক্ষেত্রে টিন সার্টিফিকেট লাগে। তাই ভুয়া টিনআইএন সার্টিফিকেট ব্যবহার হচ্ছে। ভুয়া সার্টিফিকেট শনাক্ত করার ক্ষেত্রে এটি খুবই কার্যকরী উপায়। অন্যদিকে যদি আপনি ভুয়া বা ভুল টিনআইডি দিয়ে কোন কার্যক্রম সম্পন্ন করেন তা কোন ভাবেই বৈধ হবে না। নিরাপত্তার স্বার্থেই আপনি অবশ্যই অনলাইনে যাচাই করে টিন সার্টিফিকেট গ্রহণ করবেন।

TIN Number Check bd । অনলাইনেই ব্যক্তির TIN নম্বর যাচাই করা যায় কি?