আলু পুরি তৈরির সহজ রেসিপি ২০২৩। মুচমুচে আলু পুরি তৈরির রেসিপি

আলু পুরি তৈরির সহজ রেসিপি ২০২৩।মুচমুচে আলু পুরি তৈরির রেসিপি।

বিকেলের নাস্তা হিসেবে আলু পুরি পারফেক্ট। আজকে এই আলু পুরি তৈরির সহজ রেসিপি নিয়ে বলব।

পুর তৈরির জন্য যা যা লাগবে

১.সিদ্ধ করা আলু -১  কাপ।

২.কাঁচামরিচ কুচি- ১ টেবিল চামচ।

৩.ধনিয়া পাতা কুচি- ১ টেবিল চামচ।

৪.পেঁয়াজ কুচি – ২ টেবিল চামচ।

৫.হলুদের গুঁড়া  -১  চিমটি।

৬.চটপটির মসলা – ১ চামচ।

৭.তেল – পরিমাণমতো ( ভাজার জন্য)।

ডো তৈরির জন্য যা যা লাগবে –    

১.আটা -২ কাপ।

২.লবণ  -স্বাদমতো।

৩.বেকিং পাউডার  – চামচ।

৪.পানি – পরিমাণমতো।

৫.তেল- ২ টেবিল চামচ।    

আলু পুরি রেসিপি প্রণালী:

প্রথম ধাপ

প্রথমে ডো তৈরির জন্য একটি বড় বাটি নিয়ে নিতে হবে। এই বাটিতে আটা, বেকিং পাউডার, স্বাদমতো লবণ ও তেল দিয়ে দিতে হবে। এখন এই সবগুলো উপকরণ হাত দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মিশানো হয়ে গেল অল্প অল্প করে পানি দিয়ে একটি ডো তৈরি করে নিতে হবে। এখনি ডোটাকে আধা ঘন্টার জন্য ঢেকে রেখে দিতে হবে।    

দ্বিতীয় ধাপ

এখন ভিতরে পুর তৈরির জন্য একটি বাটিতে সেদ্ধ করে নেওয়া আলু চটকে নিতে হবে। এই চটকে নেওয়া আলুর সাথে একে একে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনিয়া পাতা কুচি, স্বাদমতো লবণ, হলুদ গুঁড়া,  ও চাট মসলা দিয়ে দিতে হবে। এখন হাত দিয়েই সবগুলো উপকরণ একসাথে মেখে নিয়ে একটি ভর্তা তৈরি করে নিতে হবে।

তৃতীয় ধাপ

তারপর আধাঘন্টা আগে তৈরি করে রাখা ডোটাকে সমান ভাগে ভাগ করে ছোট ছোট বল তৈরি করে নিতে হবে। এখন একটি বল নিয়ে প্রথমে ছোট্ট একটি রুটি বেলে নিতে হবে। তারপরে এই রুটির মাঝ বরাবর তৈরি করে রাখা আলু পুর দিয়ে দিতে হবে। এখন চারপাশ থেকে রুটি  নিয়ে মুখ বন্ধ করে দিয়ে আবার ছোট বল তৈরি করে নিতে হবে। বল তৈরি করা হয়ে গেলে যে পাশ থেকে মুখটা বন্ধ করা হয়েছে ঐ পাশে নিচের দিকে দিয়ে বলটাকে রেখে দিতে হবে। এমন করে সবগুলো তৈরি করে নিতে হবে। যখন সবগুলো তৈরি হয়ে যাবে তখন একটি বল নিয়ে একটি বেলুনের সাহায্যে আস্তে করে বেলে পুরীর সেভ দিয়ে দিতে হবে।

চতুর্থ ধাপ

এখন ভাজার জন্য চুলায় একটি করাতে পর্যাপ্ত পরিমাণ তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে আসলে একটি  করে পুরি দিয়ে ভেজে নিতে হবে। এক্ষেত্রে একসাথে দুইটা বা তিনটা পুরি দেওয়া যাবে না । যখন এক পাশ হালকা গোল্ডেন কালার হয়ে আসবে তখন উল্টে অন্যপাশ হালকা কালার আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। যখন দুপাশে হালকা গোল্ডেন কালার হয়ে আসবে তখন এগুলো কে তুলে নিতে হবে। এখন গরম গরম চায়ের সাথে পরিবেশন করলেই হয়ে যাবে আলু পুরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *