গাজর ও দুধের হালুয়া / সন্দেশ বরফি রেসিপি ২০২৩

গাজর ও দুধের হালুয়া / সন্দেশ বরফি রেসিপি ২০২৩।

গাজরের পুষ্টিগুণ বলে শেষ করা যাবে না।গাজরের হালুয়া সবারই প্রিয় একটি খাবার। আজকে গাজের নতুন এক হালুৃয়া বা সন্দেশ রেসিপি দিবো।

উপকরণঃ-

১.গ্রেট করা গাজর-৩ কাপ।

২.চিনি-১কাপ।

৩.এলাচ গুড়ো-হাফ চা চামচ। 

৪.বাদাম কুচি-২ টে চামচ। 

৫.ঘি-১ টে চামচ।

যেভাবে করতে হবেঃ-

১)চুলায় প্যান বসিয়ে তাতে গাজর আর চিনি দিয়ে দিতে হবে। ভালোভাবে নেড়ে ঢেকে দিতে হবে অল্প সময়ের জন্য। চিনি থেকে পানি বের হয়ে গাজর সেদ্ধ হয়ে যাবে। গাজর সেদ্ধ হয়ে যখন চিনির পানি শুকিয়ে যাবে তখন তাতে দিতে হবে বাদাম কুচি, ঘি, এলাচ গুড়ো। 

২)ভালোভাবে নেড়ে গাজর এর পানি সম্পুর্ণ শুকিয়ে নিতে হবে। এবার ঘি ব্রাশ করা ট্রেতে বরফির মিশ্রণ ঢেলে  চামচ দিয়ে চারপাশে সমান করে ছড়িয়ে চেপে চেপে দিতে হবে। 

৩)এবার গুড়ো দুধের মিশ্রণটা/হালুয়াটা তৈরি করে নিতে হবে। চুলায় প্যান বসিয়ে তাতে তরল দুধ দিতে হবে এক কাপ। দুধ হালকা গরম হলে তাতে দিতে হবে গুড়ো দুধ এক কাপ/দেড় কাপ।নাড়তে হবে অনবরত। 

৪)নাড়তে নাড়তে যখন অনেকটাই ঘন হয়ে আসবে (হালুয়ার মত)তখন এর সাথে এলাচ গুড়ো-হাফ চা চামচ দিয়ে নেড়ে চুলা থেকে নামিয়ে ট্রেতে রাখা গাজর এর উপর ঢেলে দিতে হবে। চামচ দিয়ে চারপাশে সমান ভাবে ছড়িয়ে দিয়ে উপরে বাদাম কুচি ছড়িয়ে দিয়ে রেখে দিতে হবে।ঠান্ডা হলে ফ্রিজে রেখে দিতে হবে এক ঘন্টার জন্য।ফ্রিজ থেকে নামিয়ে ধারালো চাকু দিয়ে পছন্দ মত সেপে এবং সাইজে কেটে নিলেই তৈরি হয়ে যাবে গাজর দুধের হালুয়া/সন্দেশ বরফি।সবাই ভালো থাকুন সুস্থ থাকুন নিরাপদে থাকুন। ধন্যবাদ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *