নিরাপদে জমি কেনার উপায় 2023 । জমি কেনার আগে কি কি দেখতে হয়?

৫ শতাংশ বা ১ কাঠার জন্য খারিজ করতে আলাদা পরিমান কোন অর্থ লাগে না অর্থাৎ সমপরিমাণ, ১১৭০ টাকা লাগে– Alamin

খাস জমি নামজারি করার নিয়ম – ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন যে জমি সরকারের পক্ষে কালেক্টর তত্ত্বাবধান করেন এমন জমিকে খাস জমি বলে। খাস জমি ক্রয় বিক্রয় বা হস্তান্তর করা যায় না বিধায় তৎসূত্রে নামজারি করা যায় না। কিন্তু সরকার খাস জমি কাউকে স্থায়ী বন্দোবস্ত দিলে তার নামে নামজারি করা যায় এবং এইরূপ স্থায়ী বন্দোবস্তকৃত খাসজমি কেবলমাত্র উত্তরাধিকারসূত্রে নামজারি করা যায়। যেমন- ভূমিহীনদের মাঝে সরকার যে খাসজমি দিয়ে থাকেন তা উত্তরাধিকারসূত্রে নামজারি করা যায়। আবার স্থায়ী বন্দোবস্তকৃত খাসজমি অধিগ্রহণ সূত্রে মালিকানা পরিবর্তন হলে সেক্ষেত্রেও নামজারি করা যায়।

নামজারি বা জমি খারিজ করতে নাকি ৯০ দিন সময় লাগে? না। একটি নামজারী আবেদন করা হলে সেটি কত কার্যদিবসের মধ্যে নিস্পন্ন হবে অথবা, ভুমি সহকারী কর্মকর্তা কত দিনের মধ্যে রিপোর্ট দিবেন সেই সময়সীমা নির্ধারিত রয়েছে। প্রজ্ঞাপন এবং ভূমি মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে নামজারির কার্যক্রম সম্পন্ন হতে ২৮ কর্ম দিবস সময় প্রয়োজন হয়।

নামজারি করতে কি বন্টন নামা থাকতে হবে? হ্যাঁ। ওয়ারিশ সম্পত্তি বণ্টন করা হয়নি উক্ত সম্পত্তি ওয়ারিশদের মধ্যে একজন বিক্রয় করতে চাইলে তার নামজারি থাকতে হবে। বর্তমানে নামজারী ব্যতীয় সম্পত্তি হস্তান্তর বা ক্রয় বিক্রয় করা যাবে না। পূর্বে ভায়া দলিল দিয়ে জমি ক্রয় বিক্রয় করা গেলেও এখন করা যাবে না।

জমি ক্রয় করতে কি কি কাগজ লাগে । জমি ক্রয় বিক্রয় ব্যবসা । জমি কেনার আগে কি কি দেখতে হয়

যেসব কাগজপত্রের ফটোকপি সংগ্রহ করতে হবে সেগুলো হচ্ছে হচ্ছে – জমির দলিল, ওয়ারিশ সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), সিএস/ এসএ/ আরএস/ মহানগর/ মিউটেশন পড়চা, ডিসিআর, খাজনার দাখিলা ইত্যাদি। বিশেষত দলিল, মিউটেশন বা নামজারির কাগজপত্র এবং খাজনা হালনাগাদের তথ্যের দিকে প্রাথমিকভাবে জোর দেন আইনজীবীরা।

জমি ক্রয় করতে কি কি কাগজ লাগে
জমি ক্রয় বিক্রয় ব্যবসা
জমি কেনার আগে কি কি দেখতে হয়

Caption: land.gov.bd

জমি ক্রয় বা হেবার মাধ্যমে হস্তান্তর করতে প্রয়োজনীয় ডকুমেন্ট ২০২৩ । যে সকল কাগজপত্র ছাড়া জমি/ফ্ল্যাট হস্তান্তর করা যাবে না

  1. ক্রেতা/দাতা ও গ্রহীতার জাতীয় পরিচয়পত্র।
  2. জমির হালনাগাদ ভূমির করের রশিদ (অনলাইন কপি লাগবে)।
  3. টিআইএন সার্টিফিকেটসহ রিটার্ন দাখিলের প্রমানক লাগবে।
  4. জমি খারিজ বা নামজারির অনলাইন কপি ও ডিসিআর কপি।
  5. জমি ক্রয়ের দলিল / উত্তরাধিকার সনদ।

নামজারি কিভাবে করা যায়?

নামজারি করার জন্য https://land.gov.bd প্রবেশ করুন এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে নামজারির আবেদন করুন। ১৬১২২ তে কল করেও আবেদন করা যাবে। ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে অনলাইন নামজারি সিস্টেমে অনলাইনে আবেদন করুন এবং “আবেদন ট্র্যাকিং” নামে দুটি অংশ রয়েছে। বাম পাশে “অনলাইনে আবেদন করুন” অংশের নীচে “নামজারি আবেদনের জন্য ক্লিক করুন” লেখায় ক্লিক করলে আবেদন ফর্ম আসবে। নির্ভুলভাবে সেই ফরম পূরণ এবং প্রয়োজনীয় ডকুমেন্ট সংযুক্ত করে আবেদন জানাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *