জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তর পরীক্ষা ২০২৩ প্রশ্ন এবং উত্তর PDF (NSI)। (পদের নাম ফিল্ট অফিসার)

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তর পরীক্ষা ২০২৩ পদের নাম ফিল্ট অফিসার

 

 

NSI কি?

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (National Security Intelligence) সাধারণত এনএসআই (NSI) নামে পরিচিত। এনএসআই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ এর প্রধান গোয়েন্দা সংস্থা।

আমেরিকার CIA ( Central Intelligence Agency), ভারতের RAW (Research and Analysis Wing), পাকিস্তানের ISI(Inter-Services Intelligence) এর মতো NSI ( National Security Intelligence) হলো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর প্রধান, জাতীয়, বেসামরিক, স্বাধীন ও আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থা।

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা স্বাধীন এবং বিশ্বমানের গোয়েন্দা সংস্থা হিসেবে প্রতিষ্ঠিত এবং এর কর্ম পরিধিও ব্যপক। বিশ্বজুড়ে ১৯টি দেশে ৩৭টি শাখা অফিসের মাধ্যমে বৈদেশিক গোয়েন্দাবৃত্তির মাধ্যমে দেশের নিরাপত্তা নিশ্চিত করণের কার্যক্রম চলছে।

 

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তর পরীক্ষা ২০২৩ প্রশ্ন এবং উত্তর PDF (NSI)। (পদের নাম ফিল্ট অফিসার)

 

 

মর্যাদার পদক্রম

Director General (সচিব সমমান)

Director (অতিরিক্ত সচিব)

Additional Director (যুগ্ম-সচিব)

Joint Director (উপ-সচিব)

Deputy Director (সিন সহকারী সচিব)

Assistant Director (সহকারী সচিব)

Field Officer

Junior Field Officer (JFO)

Watcher Constable (WC)

Armed Constable (AC)

 

NSI এর বেতন কাঠামো

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা বাহিনীতে সম্মান এবং দুঃসাহসিক ক্যারিয়ারের পাশাপাশি সদস্যরা সরকারের জাতীয় বেতন স্কেলে বেতন-ভাতাদি পেয়ে থাকেন। তবে যারা NSI তে চাকরি করে,অন্যান্য সরকারি কর্মকর্তা-কর্মচারীদের তুলনায় বেশি হারে ভাতা পেয়ে থাকেন। ঝুকিপুর্ন কাজে অংশগ্রহণ করতে হয় বলে বাংলাদেশ সরকার তাদেরকে এই বিশেষ ভাতা প্রদান করে থাকে।

 

NSI এর পরীক্ষা পদ্ধতি

চূড়ান্তভাবে উত্তীর্ণ হতে প্রার্থীকে প্রিলিমিনারি, লিখিত এবং ভাইভা তিন ধাপে পরীক্ষা দিতে হয়। প্রিলিমিনারিতে ৮০ টি MCQ ছিল ২০১৯ সালে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *