প্রাক-প্রাথমিক শ্রেণি বই বিতরণ ২০২৩ । ২০২৩ শিক্ষাবর্ষের প্রাক-প্রাথমিক শ্রেণি, প্রাথমিক স্তর এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিনামূল্যের বই বিতরণ নির্দেশিকা

ফ্রিতে বই দেবে সরকার-জানুয়ারিতেই প্রাথমিকের শিক্ষার্থীরা ফ্রিতে বই পাবে – প্রাক-প্রাথমিক শ্রেণি বই বিতরণ ২০২৩

২০২৩ শিক্ষাবর্ষের প্রাক-প্রাথমিক শ্রেণি, প্রাথমিক স্তর এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণের নির্দেশিকা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হয়েছে (কপি সংযুক্ত)। এমতাবস্থায়, অনুমোদিত নির্দেশিকা অনুযায়ী ২০২৩ শিক্ষাবর্ষের প্রাক-প্রাথমিক শ্রেণি, প্রাথমিক স্তর এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পাঠ্যপুস্তক আগামী ২৭ ডিসেম্বর ২০২২ তারিখ থেকে বিদ্যালয় পর্যায়ে বিতরণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

বিদেশে অবস্থিত যেসকল বিদ্যালয় এনসিটিবি কারিকুলাম/শিক্ষাক্রম অনুসরণ করেনা এবং শুধুমাত্র একটি বা দুটি বইয়ের জন্য চাহিদা প্রেরণ করে, তাঁদেরকে অনলাইন সংস্করণ ডাউনলোড করে প্রয়োজনীয় সংখ্যক কপি করে ব্যবহার করার জন্য পরামর্শ দেয়া হবে। কোন কারণে অনলাইনে বই পাওয়া না গেলে সেক্ষেত্রে তাদেরকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর চাহিদামত পাঠ্যপুস্তক বরাদ্দ প্রদান করবে। তবে পরিবহন খরচ সংশ্লিষ্ট দেশের বিদ্যালয়/ দুতাবাস অথবা পররাষ্ট্র মন্ত্রণালয়কে বহন করতে হবে এবং ২০ ফেব্রুয়ারি ২০২৩ তারিখের মধ্যে তাদের চাহিদা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে প্রেরণ করতে হবে। একইভাবে ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠানকেও নির্ধারিত তারিখের মধ্যে চাহিদা প্রেরণ করে নিজ খরচে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কেন্দ্রীয় গুদাম থেকে পাঠ্যপুস্তক সংগ্রহ করতে হবে।

পাঠ্যপুস্তক বিতরণের পূর্বে প্রত্যেকটি পাঠ্যপুস্তকে সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিস ও বিদ্যালয়ের সীল দিতে হবে উপজেলা/থানা শিক্ষা অফিসের সীল পাঠ্যপুস্তকের কভারে এবং বিদ্যালয়ের সীল পাঠ্যপুস্তকের ২য়/৩য় পৃষ্ঠায় ব্যবহার করতে হবে। সীলে ‘বিনামূল্যে বিতরণকৃত’ কথাগুলো উল্লেখ থাকতে হবে। পাঠ্যপুস্তক গ্রহণকারী শিক্ষার্থীর পিতা/মাতা/অভিভাবকের কাছ থেকে বিদ্যালয় কর্তৃক প্রাপ্তি স্বীকারপত্রে স্বাক্ষর গ্রহণ করতে হবে।

বেসরকারী স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্তৃক লেটারহেড প্যাডে প্রত্যয়নের মাধ্যমে ক্ষমতা প্রদত্ত প্রধান শিক্ষকের নিকট বই হস্তান্তর করতে হবে। অন্য কারও প্রত্যয়ন গ্রহণযোগ্য হবেনা এবং ক্ষমতাপ্রাপ্ত প্রধান শিক্ষক ছাড়া অন্য কারও নিকট বই প্রদান করা যাবে না । বিভাগের বাফার স্টক/উপজেলা/থানার উদ্বৃত্ত পাঠ্যপুস্তক থেকে নিম্নোক্ত প্রতিষ্ঠানসমূহে প্রাক-প্রাথমিক শ্রেণি এবং প্রাথমিক স্তরের বাংলা ভার্সনের পাঠ্যপুস্তক সরবরাহ করতে হবে। একইভাবে, জেলা/উপজেলা/ থানার উদ্বৃত্ত পাঠ্যপুস্তক থেকে প্রাথমিক স্তরের ইংরেজি ভার্সনের পাঠ্যপুস্তক সরবরাহ করতে হবে।

প্রাথমিকের বই বিনামূল্যে বিতরণযোগ্য / বই বিতরণ বাবদ কোনভাবেই অর্থ গ্রহণ করা যাবে না।

৩১ জানুয়ারি ২০২৩ তারিখের মধ্যে সকল শিক্ষার্থীর মধ্যে ১০০% পাঠ্যপুস্তক বিতরণ সম্পন্ন করতে হবে এবং নির্ধারিত অনলাইন সফটওয়ারে পাঠ্যপুস্তক বিতরণ সম্পন্ন হওয়া সম্পর্কিত যাবতীয় তথ্য এন্ট্রি দিতে হবে।

প্রাক-প্রাথমিক শ্রেণি বই বিতরণ ২০২৩ PDF Download

সকল প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক সরবরাহ করা হবে।

  • ক) সরকারি প্রাথমিক বিদ্যালয়;
  • খ) সরকারি মাধ্যমিক /নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের সংঙ্গে সংযুক্ত প্রাথমিক বিদ্যালয়;
  • গ) স্বীকৃতিপ্রাপ্ত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সংঙ্গে সংযুক্ত প্রাথমিক বিদ্যালয়/নিম্ন মাধ্যমিক বিদ্যালয়;
  • ঘ) এনসিটিবির কারিকুলাম/শিক্ষাক্রম অনুসৃত হয় এমন সকল কিন্ডার গার্টেন;
  • (ঙ) পিটিআই সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয়;
  • চ) শিশু কল্যাণ ট্রাস্ট পরিচালিত প্রাথমিক বিদ্যালয়;
  • ছ) কিশোর অপরাধ সংশোধন কেন্দ্রের পরিচালিত প্রাথমিক বিদ্যালয়;
  • জ) সরকারি ও স্বীকৃতিপ্রাপ্ত এতিমখানা ও শিশু পরিবারে চালু প্রাথমিক বিদ্যালয়;
  • ঝ) বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশন কর্তৃক পরিচালিত কিংবা এনসিটিবি অনুমোদিত কারিকুলাম/ শিক্ষাক্রম অনুসরণ করে এমন বিদ্যালয়;
  • (ঞ) চা-বাগানের ব্যবস্থাপনায় পরিচালিত প্রাথমিক বিদ্যালয়;
  • ট) বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা/এনজিও কর্তৃক উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পরিচালিত প্রাথমিক বিদ্যালয়;
  • ঠ) সরকার কর্তৃক বাস্তবায়িত আবাসন ও আশ্রয়ন প্রকল্পের কমিউনিটি বিদ্যালয়;
  • ড) স্থানীয় সরকার প্রতিষ্ঠান (যেমন – সিটি কর্পোরেশন, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা, ইউনিয়ন পরিষদ) কর্তৃক পরিচালিত প্রাথমিক বিদ্যালয়;
  • ঢ) সমাজকল্যাণ অধিদপ্তর কর্তৃক পরিচালিত বিশেষ স্কুল (বিশেষতঃ প্রতিবন্ধীদের জন্য);
  • ণ) পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীনস্থ চরজীবিকায়ন কর্মসূচি প্রকল্পের আওতায় পরিচালিত বিদ্যালয়;
  • ত) উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো কর্তৃক পরিচালিত শিখন কেন্দ্রসমূহ;
  • (থ) এনসিটিবির কারিকুলাম/শিক্ষাক্রম অনুসরণ করে এমন সকল বিদ্যালয়।

কত তারিখের মধ্যে কমিটি গঠন করতে বলা হয়েছে?

আগামী ২৭ ডিসেম্বর ২০২২ তারিখ থেকে বিদ্যালয় পর্যায়ে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম নিবিড়ভাবে মনিটরিং করার জন্য বিভাগীয় উপপরিচালক, প্রাথমিক শিক্ষা এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসারগণকে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে। বিনামূল্যে বিতরনের জন্য পর্যাপ্ত বই প্রিন্ট করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *