রমজানে স্পেশাল রেসিপি ২০২৪। রমজান মাসে স্পেশাল রেসিপি বানানোর নিয়ম

রমজানে স্পেশাল রেসিপি ২০২৪

 

রমজানে স্পেশাল রেসিপি ২০২৪। রমজান মাসে স্পেশাল রেসিপি বানানোর নিয়মরমজান মাস হলো মুসলমানদের জন্য একটু গুরুত্বপূর্ণ মাস। মুসলমানরা এই মাসে রোজা ও নামাজের মাধ্যমে ইবাদত করে থাকেন। মুসলমানরা এই মাসে রোজা বা সাওম পালন করেন। সারাদিন রোজা রাখার পর ইফতারের শরবত লাগবেই। শরবত ছাড়া ইফতার জমে না। আর সে শরবত যদি হয় স্বাস্থ্যকর তাহলে তো কোন কথাই নেই ।জেনে নিন কিভাবে তৈরি করবেন স্বাস্থ্যকর বেলজিরা শরবত।

উপকরণ

১.বেল ২টি।

২.চিনি ৪ টেবিল চামচ বা গুড় ২ টেবিল চামচ।

৩.জিরা গুঁড়া ১ চা চামচ ভাজা গুড়া।

৪.লবণ হাফ চা চামচ।

৫.পানি পরিমাণমতো।

 

প্রণালী

১)বেলের খোসা ভেঙে ফল বের করে নিন। একটি বাটিতে বেল ঢালুন এবং বেলের দ্বিগুণ পরিমাণ পানি দিয়ে দিন।

২)এবারে হাত বা চামচ দিয়ে ম্যাশ করুন। ম্যাশড বেল ছাঁকনিতে নিয়ে চামচের সাহায্যে রস চিপে বের করুন।

৩)এবারে রসে প্রয়োজনমতো ঠান্ডা পানি বা আইস কিউব মিশিয়ে নিন। তারপর লবণ ও জিরা গুঁড়ো দিয়ে দিলেই ঠান্ডা ঠান্ডা বেলের শরবত তৈরি।

 

উপকারিতা

১) কোষ্ঠকাঠিন্য কমাতে- সবাই জানে বেল পেট পরিস্কার করে।একথা কিন্তু বৈজ্ঞানিক ভাবেও সত্য।নিয়মিত টানা ৩ মাস যদি আপনি বেল খান তাহলে আপনি সহজেই মুক্তি পেতে পারেন এই সমস্যা থেকে।

২)আলসারের ওষুধ হিসেবে- পাকা বেলের শাঁসে সেই ফাইবার আছে যা আলসার উপশমে খুবই কার্যকরী। সপ্তাহে তিনদিন খান বেলের শরবত।এছাড়া বেলের পাতা সারা রাত ভিজিয়ে রেখে পরের দিন খেলেও অনেকংশে কমে আলসার।

৩)ডায়াবেটিস কমায়-পাকা বেলে আছে মেথানল নামের একটি উপাদান যা ব্লাড সুগার কমাতে অনবদ্য কাজ করে।

৪)আর্থ্রারাইটিস কমাতে- ব্যাথা ছাড়া এখন খুব কম মানুষই আছেন।নিয়মিত বেল খেলেই মুক্তি পাবেন আর্থ্রারাইটিস-এর সমস্যা থেকে।

৫)এনার্জি বাড়ায়- এনার্জি বাড়াতে বেলের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। ১০০ গ্রাম বেল ১৪০ ক্যালোরি এনার্জি দেয়। এছাড়াও বেল মেটাবলিক স্পিড বাড়ায়।

৬) ব্লাড প্রেসার কমায়- ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে বেলের জুড়িমেলা ভার।

৭)ক্যানসারেও খুব উপকারি-বেলে রয়েছে অ্যান্টি প্রলেফিরেটিভ ও অ্যান্টি মুটাজেন উপাদান।জিরায় পর্যাপ্ত পরিমাণে আয়রন বিদ্যমান, যা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং রোগপ্রতিরোধে বিশেষ কার্যকর।

৮)জিরায় আয়রনের পাশাপাশি ভিটামিন-এ ও সি আছে। জিরায় আয়রন বিদ্যমান থাকায় হিমোগ্লোবিনের পরিমাণ বৃদ্ধিতে রক্তশূন্যতা দূর করে।ইফতারে বেল জিরার শরবত বাড়তি পুষ্টি যোগ করবে।তবে ডায়বেটিস রোগীরা চিনি বা গুড় ছাড়া বা অল্প দিয়ে খাবেন।

রমজান মাসে স্পেশাল রেসিপি বানানোর নিয়ম গুলো 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *