সম্পূর্ণ সরকারি খরচে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ ২০২৩ | সাড়ে ৮ লক্ষ জনকে এ প্রশিক্ষণ প্রদান করা হবে

আপনার নিকটিস্থ টিটিসিতে আগে খোজ নিন – প্রতিটি জেলায় SEIP এর প্রজেক্ট চলমান রয়েছে – সম্পূর্ণ সরকারি খরচে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ ২০২৩

কত জনকে প্রশিক্ষণ দেওয়া হবে? – অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন ‘স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ)’ প্রকল্পের মাধ্যমে ২০২৪ সালের মধ্যে দেশে প্রায় সাড়ে আট লক্ষ জনকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করে তাদেরকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে।

প্রশিক্ষণার্থীদের জন্য সুযোগ-সুবিধা- প্রশিক্ষণ চলাকালে ভাতা দেওয়া হয়। প্রশিক্ষণ শেষে সাফল্যের সাথে উত্তীর্ণদের সনদপত্র প্রদান করা হয়। প্রশিক্ষণ শেষে চাকরি পেতে সহায়তা করা হয়। শিল্প কারখানায় কর্মরত কর্মচারীদের বিদ্যমান দক্ষতার মান উন্নয়নে প্রশিক্ষণ নিলে উচ্চতর পদে অধিক বেতনে পদোন্নতি পাওয়া যায়। খ্যাতনামা প্রতিষ্ঠান কর্তৃক প্রশিক্ষণ সনদপত্র প্রদান করায় বিদেশেও চাকরির সুযোগ পাওয়া যায় মোট প্রশিক্ষণার্থীদের মধ্যে কমপক্ষে ৩০ শতাংশ নারীদের জন্য সংরক্ষিত থাকবে।

যে সকল বিষয়ে প্রশিক্ষণ নেয়া যাবে বা প্রশিক্ষণের ক্ষেত্রসমূহ- তৈরি পোশাক ও টেক্সটাইল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, নির্মাণ (কনস্ট্রাকশন), লাইট ইঞ্জিনিয়ার, চামড়া ও পাদুকা, জাহাজ নির্মাণ, হেলথ কেয়ার (নার্সিং এন্ড হেলথ টেকনিসিয়ান), এগ্রো-ফুড প্রসেসিং, ট্যুরিজম এন্ড হসপিটালিটি, পরিবহন (মোটর ড্রাইভিং এবং বেসিক রক্ষণাবেক্ষণ)।

ফ্রি প্রশিক্ষণ কোর্স ২০২৩ / কিছু পেইড প্রশিক্ষণও রয়েছে

অনলাইন বা অফলাইন যে কোর্সই করুন না কেন ফ্রি কোর্সগুলো আগে করে নিন।

সম্পূর্ণ সরকারি খরচে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ ২০২৩ | সাড়ে ৮ লক্ষ জনকে এ প্রশিক্ষণ প্রদান করা হবে

Caption: Source of News

দেশের বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্রে যে কোর্সগুলো করানো হয়। প্রশিক্ষণের উল্লেখযোগ্য বিষয় সমূহ ২০২৩

  1. মার্চেন্ডাইজিং
  2. মিড লেভেল সুপারভাইজার ৩. অ্যাপারেল মার্চেন্ডাইজিং
  3. ওভেন মেশিন ও নিট মেশিন চালনা
  4. মান নিয়ন্ত্রণ ও টেক্সটাইল টেস্টিং
  5. ফায়ার সেফটি এন্ড কম্প্যায়েন্স
  6. উইভিং টেকনোলজি
  7. নিটিং টেকনোলজি
  8. গ্রাফিক ডিজাইন
  9. ওয়েব ডিজাইন
  10. ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট
  11. সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট
  12. রাজমিস্ত্রী, প্লাম্বিং ও পাইপ ফিটিং
  13. রড বাইন্ডিং এন্ড ফেব্রিকেশন
  14. রিফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং
  15. মেশিন টুলস্ অপারেশন
  16. লেদমেশিন পরিচালনা
  17. অটোমোবাইল মেকানিক
  18. মোবাইল সার্ভিসিং
  19. ইলেক্ট্রিক্যাল ইন্সটলেশন এন্ড মেইনটেনেন্স
  20. সেলাই পরিচালনা
  21. কাটিং অপারেশন
  22. সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট এন্ড লজিস্টিকস
  23. ওয়েল্ডিং
  24. সিএনসি মেশিন অপারেশন
  25. প্রোডাক্ট ম্যানুফেকচারিং প্রসেস আপগ্রেডিং
  26. উৎপাদন বৃদ্ধির কৌশল
  27. টোটাল কোয়ালিটি ম্যানেজমেন্ট
  28. ফুড এন্ড বেভারেজ প্রোডাকশন
  29. ফুড এন্ড বেভারেজ সার্ভিসেস
  30. হাউজ কিপিং
  31. মোটর ড্রাইভিং এবং বেসিক রক্ষণাবেক্ষণ

ফ্রি প্রশিক্ষণ কোথায় পাওয়া যাবে?

প্রশিক্ষণ প্রদানকারী সংস্থাসমূহ সরকারি সংস্থা গুলোতেই এ সব প্রশিক্ষণ প্রদান করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে কারিগরি শিক্ষা অধিদপ্তরের আটটি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ (TSC) – বরিশাল, রংপুর, শেরপুর, নরসিংদী, ঝালকাঠি, মানিকগঞ্জ, হবিগঞ্জ ও পঞ্চগড় এবং ফেনী কম্পিউটার ইন্সটিটিউট। প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (BMET) -এর ২৪টি | কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র- বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ঢাকা; বাংলাদেশ-জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ঢাকা; শেখ ফজিলাতুন্নেসা মুজিব মহিলা টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ঢাকা; বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, চট্টগ্রাম; টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (TTC) – ঝিনাইদহ, কুমিল্লা, রাঙ্গামাটি, নোয়াখালী, লক্ষ্মীপুর, খাগড়াছড়ি, ফরিদপুর, টাঙ্গাইল, জামালপুর, খুলনা, কুষ্টিয়া, রাজশাহী, পাবনা, দিনাজপুর, চাঁপাইনবাবগঞ্জ, সিলেট, লালমনিরহাট, রংপুর, সাতক্ষীরা, যশোর, বরিশাল, নাটোর, নরসিংদী, ময়মনসিংহ, বগুড়া ও গোপালগঞ্জ । শিল্প মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল এন্ড টেকনিক্যাল অ্যাসিসটেন্স সেন্টার (BITAC) ঢাকা, খুলনা, বগুড়া এবং চট্টগ্রাম,

বেসরকারি প্রতিষ্ঠান বা ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন গুলোর মধ্যে রয়েছে- বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফেকচার্স এন্ড এ্যাক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন ( BGMEA), ০২৮৮৩৬৪৬০; বাংলাদেশ নিটওয়ার ম্যানুফেক্‌চার্স এন্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (BKMEA), ০১৯১৪৩৯০৩১৩; বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (BASIS), ০৯৬১২৩৪২৪৮৬; বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রিজ (BACI),০১৮২৫৯২৫৮২০; বাংলাদেশ টেক্সটাইল মিলস্ অ্যাসোসিয়েশন (BTMA), ০১৭৮৭৮৮৫৩২৫; বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রি ওনার্স অ্যাসোসিয়েশন (BEIOA),০১৯৯৮০১৬৭৪২; অ্যাসোসিয়েশন অব এক্সপোর্ট অরিয়েন্টেড শীপ বিল্ডিং ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশ (AEOSIB), ০১৭১৩১৯৪০০২; লেদারগুডস এন্ড ফুটওয়্যার ম্যানুফেকচারার্স এন্ড | এক্সপোর্টাস অ্যাসোসিয়েশন (LFMEAB), ০১৭৩০৬১১০৩৮; বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার এন্ড আউটসোর্সিং (BACCO),০৯৬১৪৩৩৪৪৫৫; বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (BAPA), ০১৭১১২৬৬২২৯; ISC (ট্যুরিজম), ০১৭৭০১৭৬৯১৭; BWCCI,০২৯৮৬১৫২৬ এবং রিহ্যাব, ০১৯২০৩০৮০২৫।

এছাড়া, বিআরটিসির আওতাধীন ১৯টি সেন্টারে মোটর ড্রাইভিং ও বেসিক রক্ষণাবেক্ষণ প্রশিক্ষণ দেওয়া হয়, ওয়েব সাইট: www.seipfd.gov.bd, বাংলাদেশ ব্যাংক-এর এসএমই বিভাগ,01710437479 (www.bb.org.bd) এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফ ০১714111259 (www.pksf.bd.org) -এর আউটসোর্সকৃত প্রশিক্ষণ প্রতিষ্ঠান/সহযোগী সংস্থার মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হয়।

বি:দ্র: প্রশিক্ষণ শেষ সার্টিফিকেট পাওয়া যায়, প্রশিক্ষণ ভাতা ও যাতায়াত ভাতারও ব্যবস্থা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *