ঈদ কবে? বাংলাদেশে ২৯ টি না কি ৩০ টা রোজা হবে?সৌ‌দি আরবের সাথে মিল রেখে কোন কোন জেলায় ঈদ।

বাংলাদেশে ২৯ টি না কি ৩০ টা রোজা হবে?সৌ‌দি আরবের সাথে মিল রেখে কোন কোন জেলায় ঈদ।

 

ঈদ কবে?

প্রায় সব দেশই আসলে সৌদি আরবকে ফলো করে। এবার রোজায় আরবের কয়েক ঘণ্টা পরে সূর্যাস্ত হবার পরেও আমেরিকার কোথাও চাঁদ দেখা যায়নি। তবু আরব যেহেতু চাঁদ দেখেছে (খালি চোখে দেখেছে বলে মনে হয়না), তাই এখানে তারাবিহ হয় এবং রোজা রাখা হয়। হিলাল কমিটি অব নর্থ আমেরিকা ঘোষণা দিয়েছিল চাঁদ দেখা যায়নি, রোজা পরদিন। কেউ শোনেনি।

 

বাংলাদেশে ২৯ টি না কি ৩০ টা রোজা হবে?

ঈদের সবাই মিলে উৎসব। এবার মধ্যপ্রাচ্য, ইউরোপ, এবং আমেরিকায় নিশ্চিত করেই বলা যায় রোজা হবে ৩০ টি। সে অনুযায়ী এসব জায়গায় চাঁদ দেখা যাবে ৯ এপ্রিল, ও ঈদ হবে ১০ এপ্রিল।

বাংলাদেশে যেহেতু পরদিন ঈদ করা হয়, তাই ধরে নেয়া যায় ঈদ ১১ তারিখ হতে যাচ্ছে।

যদিও আবহাওয়া ভালো থাকলে চাঁদ আসলে ৯ তারিখ থিওরিটিকালি দেখা সম্ভব। কঠিন, কিন্তু সম্ভব। তবে আমরা কি সৌদি আরবের সাথে একই দিনে ঈদ করতে প্রস্তুত? মনেহয় না।

অনেক বছর পর বাংলাদেশে ঈদ নিয়ে সরাসরি কোন প্রেডিকশান দিচ্ছিনা।৩০ রোজা হবে আরবসহ বেশিরভাগ মুসলিম দেশে। তবে বাংলাদেশ-ভারতে ২৯ রোজা হওয়ার ছোট্ট একটুখানি চান্স আছে।

বাংলাদেশের বায়ূদূষণ, আলোক-দূষণ মিলিয়ে হয়ত ৯ তারিখ বাংলাদেশে চাঁদ দেখা যাবেনা। কিন্তু ১০ তারিখ সন্ধ্যায় চাঁদের দিকে তাকালে আপনাদের মনে হবে, এটা কী করে নতুন চাঁদ হয়?

ছবিতে ঢাকার সূর্যাস্তের সময় ৯ ও ১০ এপ্রিলের চাঁদের অবস্থা। ৯ তারিখ চাঁদের বয়স ০.৯ দিন, ০.৭% আলোকিত, হরাইজন থেকে ১২ ডিগ্রি ওপরে। খালি চোখে দেখা কঠিন, কিন্তু সম্ভব। মোটামুটি মানের টেলিস্কোপে সহজেই দেখা যাবে।

 

সৌ‌দি বা মধ‌্যপ্রা‌চ্যে ৩০ রোজা হ‌বে ব‌লেই কি বাংলা‌দে‌শেও ৩০ রোজা হ‌বে?

বাংলাদেশে ২৯ টি রোজা হতে পা‌রে । অথ‌্যাৎ আগামীকাল ঈদুল ফিতর হওয়ার এক‌টি ভা‌লো সম্ভবনা র‌য়ে‌ছে । ইফতা‌রের পর চোখ রাখুন প‌শ্চিম দিগ‌ন্তে

মূলত আমরা শাওয়াল মাসের চাঁদ দেখে ঈদের দিন ঠিক করি। এবার বড় সম্ভাবনা রয়েছে ২৯ টি রোজা হওয়ার। এপ্রিল এর ৯ তারিখে সন্ধ্যা ৬ টা ৩০ থেকে সন্ধ্যা ৭টা মধ্যে যদি আপনারা পশ্চিম আকাশে লক্ষ্য রাখেন তাহলে চাঁদ দেখতে পারবেন।

কারনটি এবার বলি। চাঁদে যখন ১% এর বেশি সূর্যের আলো প্রতিফলিত হয় তখন আকাশ পরিষ্কার থাকলে ভালো করে লক্ষ্য রাখলে আপনারা চাঁদ দেখতে পাবেন।চাইলে আপনারা ভালোমানের টেলিস্কোপের সহায্য নিতে পারেন।এবার ৯ এপ্রিলে সন্ধ্যায় সূর্য ডোবার পর চাঁদে ১.৫% আলো প্রতিফলিত হবে। যার কারনে চাঁদের আলো বাংলাদেশ সহ ভারতীয় উপমহাদেশে দৃশ্যমান হবে। বাংলাদেশে রাজশাহী ও রংপুর বিভাগে চাঁদ দেখার সম্ভাবনা বেশি থাকবে।

 

সৌদিতে ঈদ কি মঙ্গলবার না বুধবার, কী বলছেন জ্যোতির্বিদরা

এক দুই করতে করতে বিদায়ের পথে পবিত্র রমজান মাস। বিশ্বের মুসলমানরা এখন প্রস্তুতি নিচ্ছেন পবিত্র ঈদুল ফিতরের। তবে ঈদ কবে হতে পারে তা নিয়ে চুলচেরা বিশ্লেষণ করছেন জ্যোতির্বিদরা। ইসলামের প্রাণকেন্দ্র সৌদি আরবে আগামীকাল মঙ্গলবার ঈদ হবে কি না তা জানতে আজ সোমবার স্থানীয় বাসিন্দাদের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার জন্য আহ্বান জানিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, আন্তর্জাতিক জ্যোতির্বিদদের গণনা বলছে, সৌদি আরবসহ তার পার্শ্ববর্তী দেশগুলোতে আগামী বুধবার তথা ১০ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

চন্দ্রবর্ষ হিসেবে প্রতিটি মাসই ২৯ অথবা ৩০ দিনে হয়ে থাকে। সেক্ষেত্রে এ বছর রোজা কতটি হবে তা নির্ভর করছে চাঁদ দেখার ওপর।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *