চার প্রকার মজাদার চিকেন বিরিয়ানি রেসিপি ২০২৩

চার প্রকার মজাদার চিকেন বিরিয়ানি রেসিপি ২০২৩।

বিরিয়ানি একটি জনপ্রিয় খাবার। ছোট বড় সবাই বিরিয়ানি খেতে পছন্দ করে। আপনারা চাইলে ঘরে বসে  নানা ধরনের চিকেন বিরিয়ানি বানিয়ে নিতে পারেন। জেনে নিন কিভাবে তৈরি করবেন দেশি বিদেশি মজাদার চিকেন বিরিয়ানি । 

হায়দ্রাবাদী চিকেন বিরিয়ানি:

উপকরণ:

১. ময়দা ১ কাপ।

২. গরম পানি প্রয়োজন মতো।

৩. জাফরান সামান্য। 

৪. দুধ আধা কাপ।

৫. ঘি: ২ টেবিল চামচ।

৬.পুদিনা পাতা।

৭.ধনেপাতা কুচি।

৯.১ কাপ, কাচা মরিচ কুচি।

১০.ইচ্ছে মতো, পেঁয়াজ কুচি।  ১১.কাজু বাদাম ৮-১০ টি।

 ১২.পেস্তা বাদাম ৮-১০ টি।

১৩.কিসমিস আধা কাপ।

মাংসের উপকরণ: 

১)মুরগি: ১ কেজি (একটু বড় করে টুকরা করা), তেল ৩/৪ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা গুড়া(এলাচ, দারচিনি, জয়ফল, জয়ত্রী, গোল মরিচ) অথবা বিরিয়ানি মসলা:8 টেবিল চামচ,লবণ: প্রয়োজন মত(বিরিয়ানির মসলা ব্যবহার করলে লবন বুঝে দিতে হবে. কারণ প্যাকেটের মসলায় লবণ থাকে), লেবুর রস: ২ টেবিল চামচ, টক দই : ৩ কাপ।

প্রণালী:

মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে. মাংসের সব উপকরণ বিরিয়ানি রান্নার হাড়িতে মিশিয়ে ২-৩ ঘন্টা একটু ঠান্ডা জায়গায় রেখে দিতে হবে. সারা রাত মেরিনেট করে রাখলে আরো ভালো. ময়দায় গরম পানি দিয়ে রুটির কাই তৈরি করে রাখতে হবে. জাফরান দুধে ভিজিয়ে রাখতে হবে. পেঁয়াজ বেরেস্তা করে এক পাশে রাখতে হবে. ২ রকমের বাদাম তেল এর মধে হালকা ভেজে নিতে হবে. একটি বড় হাড়িতে পানি গরম দিতে হবে. পানি গরম হলে তাতে ভাত রান্নার উপকরণ(চাল বাদে) দিতে হবে. পানি ভালো মত ফুটে চাল ছেড়ে দিতে হবে.চাল আধা ফুটে গেলে চালনির নিচে কোনো বড় পত্র দিয়ে ছেঁকে নিতে হবে. যাতে কিছু মাড় অবশিষ্ট থাকে। আরেক পাশে মাংসের হাড়ি টি চুলার উপর অল্প আঁচে বসিয়ে মাংসের উপর পেঁয়াজ বেরেস্তা, পুদিনা, ধনেপাতা, কাঁচা মরিচ, বাদাম, কিসমিস সুন্দর করে ছড়িয়ে দিতে হবে. এবার আধা ফোটা চাল মাংসের উপর বিছিয়ে দিতে হবে. চালের উপর ঘি, জাফরান ভেজানো দুধ র ১ কাপ ভাতের মার ছড়িয়ে দিতে হবে. এবার কাই করা ময়দা দিয়ে পাত্রের চারপাশে ছড়িয়ে ভালো করে ঢেকে দিতে হবে. এলুমিনিয়াম ফয়েল পেপার থাকলে ময়দার বদলে সেটা ব্যবহার করা যেতে পারে. অল্প আঁচে এভাবে ২৫-৩০ মিনিট রান্না করতে হবে. বিরিয়ানির সুগন্ধ বের হলে বুঝতে হবে রান্না হয়ে গিয়েছে। তোলার সময় পাত্রের সাইড থেকে চাল ও মাংস একসাথে তুলে সালাদ দিয়ে পরিবেশন করতে হবে.এই বিরিয়ানি ওভেনে করা যায়. সে ক্ষেত্রে ওভেন প্রুফ পাত্র ব্যবহার করতে হবে. ১১০° তে পাত্রকে এলুমিনিয়াম ফয়েল পেপার দিয়ে ভালো মত ঢেকে ৩০ মিনিটের মত(অথবা বিরিয়ানির সুগন্ধ বের হওয়া পর্যন্ত) কুক করতে হবে.

সহজ চিকেন বিরিয়ানি রান্নার রেসিপি

উপকরণঃ

১। ১ কেজি মুরগি (চিকেন)

২। আদা বাটা দেড় চা চামচ

৩। রসুন বাটা দেড় চা চামচ

৪। ধনিয়া গুড়া ১ চা চামচ

৫। জিরা গুড়া ১ চা চামচ

৬। মরিচের গুড়া ১ চা চামচ

৭। টক দই ২ টেবিল চামচ

৮। গরম মসলা গুড়া (দারচিনি,এলাচ,তেজপাতা) দেড় চা চামচ

৯। জয়ফল জয়ত্রী গুড়া ১/২ চা চামচ

১০। পরিমাণ মতো লবন

১১। পেয়াজ  মরিচ বাটা ১/২ কাপ

১২। পেয়াজ কুচি ২ টেবিল চামচ

১৩। তেল ৩ টেবিল চামচ

১৪। ঘি ২ টেবিল চামচ

রান্নার পদ্ধতি

পেয়াজ কুচি,তেল এবং ঘি ছাড়া বাকি সব উপাদান মুরগীর সাথে মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিন।প্যানে তেল আর ঘি দিয়ে গরম হয়ে এলে পেয়াজ কুচি দিয়ে দিতে হবে।পেয়াজ সামান্য ভেজে মেরিনেট করে রাখা মুরগী সব মসলা সহ দিয়ে দিতে হবে।মুরগী হয়ে এলে চুলা বন্ধ করে মুরগী নামিয়ে নিতে হবে।

রাইসের জন্য উপকরণ

১। ১/২ কাপ পেয়াজ কুচি

২।আদা বাটা ১ চা চামচ

৩। রসুন বাটা ১ চা চামচ

৪। পোলাওর চাল ১ কেজি

৫। তেজপাতা ৩ টি

৬। দারুচিনি ২ টুকরা

৭। এলাচ ৫ টুকরা

৮। ঘি ৩ টেবিল চামচ

৯। তেল ২ টেবিল চামচ

১০। লবন পরিমান মত

১১। গরম পানি চালের দ্বিগুণ (চাল যত কাপ হবে,পানি সেই কাপের দ্বিগুণ  দিতে হবে। চাল যদি হয় ২ কাপ, পানি দিতে হবে ৪ কাপ)

১২। কেওড়া জল ৪-৫ ফোঁটা

১৩। গোলাপ জল ২-৩ ফোঁটা

বিরিয়ানি রান্নার পদ্ধতিঃ

প্রথমেই চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে।প্যানে তেল আর ঘি দিয়ে তেজপাতা, দারচিনি, এলাচ দিয়ে নাড়তে হবে কিছুক্ষন।এরপর পেয়াজ কুচি দিয়ে আরও কিছুক্ষন নেড়ে আদা বাটা, রসুন বাটা দিয়ে নাড়তে হবে।এরপর চাল দিয়ে দিতে হবে। লবন দিয়ে চাল ভাজতে হবে অনেকক্ষন।চাল ভাজা হয়ে এলে গরম পানি দিয়ে দিতে হবে।পানি ফুটতে থাকলে ঢাকনা দিয়ে চুলা মিডিয়াম আঁচে দিয়ে রাখতে হবে।যখন পানি কমে যাবে,চাল দেখা যাবে, তখন আগে থেকে কষিয়ে রাখা মুরগী গুলো দিয়ে দিতে হবে।প্যানে ঢাকনা দিয়ে চুলা একদম কমিয়ে দিতে হবে।প্রায় হয়ে এলে কেওড়া জল আর গোলাপ জল উপরে ছিটিয়ে দিতে হবে।

টিপস :

১)রগী রান্নার সময় চেষ্টা করবেন নন স্টিক প্যানে রান্না করতে। তাহলে আর আলাদা পানির প্রয়োজন হবে না। নন স্টিক প্যান না থাকলে ১ কাপের মতো গরম পানি দিন। পুরোটা একবারে না দিয়ে অল্প অল্প করে দিবেন। কারন মুরগী কিন্তু খুব দ্রুত সিদ্ধ হয়ে যায়। বেশি সিদ্ধ হয়ে গেলে গলে যাবে। খেতে গেলে তখন আর মুরগীর টুকরো খুজে পাওয়া যাবে না।চাল ভাজা হয়েছে নাকি তা বোঝার উপায় হচ্ছে চালটা ঝরঝরে হয়ে আসবে। নাড়া দিলে পাতিলে শনশন করে একটা শব্দ হবে।চালে পানি দেওয়ার আগ পর্যন্ত ভাজার সময় ক্রমাগত নাড়তে হবে। সে সময় চাল প্যানে লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। ক্রমাগত নাড়তে থাকলে আর লেগে যাবে না।

২)হয়ে গেলো মজাদার স্বাদের চিকেন বিরিয়ানি। হুবহু এই রেসিপি ফলো করে রান্না করলে রেস্টুরেন্টের চিকেন বিরিয়ানির চেয়েও মজাদার হবে আপনার রান্না করা বিরিয়ানি। স্বাদে গন্ধে চিকেন বিরিয়ানি অনন্য। ছুটির দিনটাকেই অন্যরকম করে দিবে এই দারুন স্বাদের বিরিয়ানি টি।

ঘরোয়া কলকাতা স্টাইল বিরিয়ানি 

উপকরণ

১.৫০০ গ্রাম বাসমতি চাল।

২.৫০ গ্রাম ঘি।

৩.২ টেবিল চামচ ধনে গুঁড়ো।

৪.২ টেবিল চামচ জিরে গুঁড়ো।

৫.২ টেবিল চামচ লঙ্কাগুঁড়ো।

৬.২ টেবিল চামচ হলুদ গুঁড়ো।

৭.৪০০ গ্রাম মাটন।

৮.২ চা চামচ নুন।

৯.১/২ চা চামচ চিনি।

১০.১০ টেবিল চামচ সরিষার তেল।

১১.৪ কাপ জল।

১২.২ টেবিল চামচ বিরিয়ানির মসলা।

১৩.১ চা চামচ কেওড়া জল।

১৪.৪ ফোঁটা মিঠা আতর।

১৫.১ চা চামচ গোলাপজল।

১৬.১ টেবিল চামচ আদা বাটা।

১৭.১ টেবিল চামচ রসুন বাটা।

১৮.৩ টেবিল চামচ টমেটো কুচি।

১৯. চামচ পেঁয়াজ বাটা।

২০.২ টেবিল চামচ গোটা গরম মসলা।

২১.৪ টি তেজপাতা।

২২.১৫০ গ্রাম টক দই।

পদ্ধতি:

১)প্রথমেই আলু এবং ডিম সেদ্ধ করে নিয়ে নুন এবং হলুদ মাখিয়ে খুব কড়া করে ভেজে তুলে রাখতে হবে।

২)মাংসটা ভিনিগার, ধনেগুঁড়ো, জিরা গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো, নুন এবং সামান্য চিনি দিয়ে ম্যারিনেট করে রাখতে হবে অন্ততপক্ষে দু’ঘণ্টা। তার থেকে বেশি রাখলে আরো ভালো হয়। [যে পরিমাণ গুলো দেওয়া আছে তার অর্ধেক পরিমাণ ধনে গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, জিঁড়া গুড়ো এবং হলুদ গুঁড়ো এখানে ব্যবহার করতে হবে।

৩)এবার একটা কড়াইতে তেল দেব এবং গরম হলে তাতে প্রথমে পেঁয়াজ বাটা, তারপর রসুন বাটা এবং আদাবাটা দিয়ে খুব ভালোভাবে কষানো হয়ে গেলে তারপর টমেটো কুচি দিয়ে খুব ভালোভাবে কষিয়ে নেব অন্তত দুই থেকে তিন মিনিট। তারপর যে অর্ধেক পরিমাণ নুন, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো যেগুলো দেওয়া বাকি আছে সেগুলো দিয়ে খুব ভালোভাবে কষিয়ে নেব আরো দু থেকে তিন মিনিট।এবং তেল ছেড়ে আসা অব্দি অপেক্ষা করবো।

৪)এবার মাংস যেটা ম্যারিনেট করে রাখা ছিল সেটা এর মধ্যে দিয়ে দেবো এবং ঢাকা চাপা দিয়ে আরও চার থেকে পাঁচ মিনিট কষিয়ে নিতে হবে খুব ভালো করে। এবার হাফ চা চামচ বিরিয়ানির মসলা এতে দিয়ে আরও একটু কষিয়ে নেব।তারপর প্রেসার কুকারে খুব সামান্য জল দিয়ে মাংস টাকে একদম কম আঁচে তিন থেকে চারটি সিটি মেরে নিলেই একদম সুন্দর নরম হয়ে বিরিয়ানির জন্য মাংস তৈরি হয়ে যাবে।

৫)এবার চলে আসি বিরিয়ানির ভাত রেঁধে নেওয়ার প্রসঙ্গে।প্রথমে অন্তত এক থেকে দুই ঘন্টা চাল ভিজিয়ে রাখতে হবে।এবং চাল ভিজিয়ে রাখার পর জল ফুটতে দিয়ে তাতে একে একে নুন এবং গরম মসলা তেজপাতা এগুলো দিয়ে দিতে হবে এবং চালটা দিয়ে অন্তত ৭০ শতাংশ সেদ্ধ হয়েছে এরকম অবস্থায় নামিয়ে নিয়ে জল ঝরিয়ে নিতে হবে।

৬)এবার একটা হাড়ি নিয়ে নিতে হবে। সেখানে ঘি প্রথমে দিয়ে দিতে হবে। তারপর যে মাংসটা আমরা রেঁধে রেখেছিলাম সেটা গ্রেভি সমেত দিয়ে দিতে হবে। তারপর একটা লেয়ার দিতে হবে ভাতের এবং তারপর বিরিয়ানি মশলা টা ভালো করে ছড়িয়ে দিতে হবে।

৭)একটা আলাদা বাটিতে অল্প একটু গ্রেভি তুলে রেখেছিলাম তাতে মিঠা আতর, গোলাপজল এবং কেওরার জল দিয়ে ভালো করে মিশিয়ে নিয়েছি। সেটা এই ভাতের ওপর পাশ থেকে থেকে ছড়িয়ে দিতে হবে চামচে করে এবং তারপর আবার ভাতের লেয়ার তার ওপর দিতে হবে।

৮)এইভাবে সমস্ত ভাতের লেয়ারিং করা হয়ে গেলে ওপরে আলু এবং ডিম যেটা আগে থাকতে ভেজে রাখা আছে সেটা দিয়ে উপর থেকে আরও একটু বিরিয়ানির মশলা ছড়িয়ে দিতে হবে। বিরিয়ানীটা অন্তত ১৫ থেকে ২০ মিনিট গ্যাসের একদম আঁচ কম করে বসিয়ে রাখলে তৈরি হয়ে যাবে আমাদের ঘরোয়া কলকাতা স্টাইল বিরিয়ানি।

চিকেন দম বিরিয়ানি

উপকরণ: 

১.বাসমতি চাল আধা কেজি। 

২.মুরগির মাংস ১ কেজি। 

৩.আদা, রসুন এবং কাঁচা-মরিচের পেস্ট ২ ৪.টেবিল-চামচ। 

৫.লবণ স্বাদমতো। 

৬.টক দই দেড় কাপ। 

৭.হলুদগুঁড়া ১ চা-চামচ। 

৮.লাল মরিচগুঁড়া দেড় চা-চামচ। 

৯.গরম মসলাগুঁড়া ১ চা-চামচ। 

১০.জায়ফল গুঁড়া আধা চা-চামচ। 

১২.১টি লেবুর রস। লবঙ্গ ৪টি। 

১৩.এলাচ ৪-৫টি। 

১৪.শাহি-জিরা ১ চা-চামচ। 

১৫.জিরা ১ চা-চামচ। 

১৬.পুদিনা পাতা-কুচি ৪ টেবিল-চামচ। 

১৭.ধনেপাতা-কুচি ৪ টেবিল-চামচ। 

১৮.জয়ত্রী গুঁড়া ১টি। 

১৯.দারুচিনি ১ ইঞ্চি। 

২০.তেজপাতা ১টি। 

২১.ঘি পরিমাণ মতো। 

২২.গোলমরিচ গুঁড়া ৫টি। 

২৩.কালো এলাচ ২টি। 

২৪.জাফরান ভেজানো পানি ১ চা-চামচ। 

২৫.পেঁয়াজ বেরেস্তা আধা কাপ (সাজানোর জন্য) এবং ১ কাপ মেরিনেট করার জন্য।

পদ্ধতি: 

১)মাংসে লবণ, আদা, রসুন এবং কাঁচা মরিচ পেস্ট, হলুদগুঁড়া, মরিচগুঁড়া, গরম মসলাগুঁড়া, লেবুর রস, লবঙ্গ, শাহি জিরা, তেজপাতা, জায়ফল গুঁড়া (সামান্য), এলাচ, জিরা, পেঁয়াজ বেরেস্তা, ধনেপাতা-কুচি, পুদিনাপাতা-কুচি এবং টক দই দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

২)এটি কমপক্ষে আধ ঘণ্টা মেরিনেট করার জন্য রেখে দিন। সম্ভব হলে সারা রাত মেরিনেট করুন।

৩)প্রথমে একটি প্যানে পানি সিদ্ধ হতে দিন। এখন সিদ্ধ করা পানির মধ্যে এক চা-চামচ ঘি, তেজপাতা, কালো এলাচ, সবুজ এলাচ, শাহি জিরা, দারুচিনি, লবণ দিয়ে দিন।

৪)এরপর পোলাওয়ের চাল দিন। চাল আগে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে নেবেন। চাল আধা সিদ্ধ হয়ে গেলে নামিয়ে ফেলুন। নামিয়ে পানি ঝরতে দিন।

৫)এখন একটি ভারি প্যানে ঘি গরম করে মেরিনেইট করা মাংসগুলো দিয়ে উপরে সিদ্ধ করা পানি ঝরানো চালগুলো দিন। মাংসের উপর পোলাওয়ের চাল লেয়ার করে দেবেন।

৬)এর উপর ধনেপাতা-কুচি, পেঁয়াজ বেরেস্তা, জাফরন গোলানো পানি, সামান্য গরম মসলাগুঁড়া, লবণ, পুদিনাপাতা এবং সামান্য ঘি ছড়িয়ে দিন।

৭)এখন প্যানটি ঢেকে দিন। আর প্যানটির ঢাকনায় ছিদ্র থাকলে তা বন্ধ করে দিন। মাঝারি আঁচে ৩৫ মিনিট রান্না করুন। চুলা নিভিয়ে ফেলুন। ১৫ মিনিট চুলার উপর রেখে দিন।ব্যস তৈরি হয়ে গেল মজাদার চিকেন দম বিরিয়ানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *