শূন্য ক্যালরির হালুয়া পায়েস রেসিপি ২০২৩ । ডায়াবেটিস রোগীদের জন্য চিনি ছাড়া হালুয়া ও পায়েস রেসিপি ২০২৩।

যাদের মিষ্টি খাওয়া মানা,মিষ্টি খেতে তাদের যেন একটু বেশি ইচ্ছা করে।তাদের  জন্য  দুইটি নতুন রেসিপি  টিপস দেওয়া হল, তা তারা সহজেই তৈরি করে খেতে পারবেন।

ফুলকপির পায়েস রেসিপি:

 উপকরণ:

১.মাঝারি আকারে ফুলকপি দুইটি ।

২. পোলাওয়ের চাল দুই টেবিল চামচ।

৩. (শূন্য ক্যালোরি)চিনি।

৪. দারুচিনি চার টুকরো।

 ৫.এলাচ ছয়টি।

৬. দুধ দেড় লিটার।

৭. গুঁড়া দুধ আধা কাপ।

৮.কিসমিস  ২ টেবিল চামচ।

৯. পেস্তা বাদাম তিন টেবিল চামচ ও কাঠবাদাম তিন টেবিল চামচ।

 প্রস্তুত প্রণালি:

ফুলকপির উপরের ফুলগুলো ছুরি দিয়ে পাতলা করে কেটে নিন। কাপ নিয়ে গরম পানিতে ২৫ থেকে ৩০ মিনিট  ভিজিয়ে রাখুন।এক টেবিল চামচ ঘি গরম করে নিন। কিসমিস, পেস্তা বাদাম, ভেজে উঠিয়ে রাখুন। পোলাওয়ের চাল কিছুক্ষণ ভিজিয়ে রাখুন, চাল গুলোকে আধভাঙা করে নিতে হবে।এবার পোলাওয়ের চালের গুড়া সিদ্ধ করে নিন। দুধ অর্ধেক হয়ে এলে ফুলকপি নিয়ে নিন। ঘন হয়ে এলে দারুচিনি, এলাচ দিতে হবে। কিসমিস, পেস্তা বাদাম কুচি দিয়ে দিন। এরপর শূন্যক্যালারির চিনি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামিয়ে নিন। এরপর কাঠ বাদাম ও  পেস্তা বাদাম কুচি উপরে ছড়িয়ে পরিবেশন করুন।

গাজরের হালুয়া রেসিপি:

১.গাজর আধা কেজি।

২.ঘি তিন টেবিল চামচ।

৩ .এলাচ  চার থেকে পাঁচটি।

৪. দুধ ১ কেজি জাল দিয়ে আধা কেজি করে নিতে হবে।

৫. বিকল্প চিনি( শূন্য ক্যালরির)।

প্রস্তুত  প্রণালি:

গাজরের খোসা ছিলের সবজি কুড়ানি বা গ্রেটার দিয়ে গ্রেটার দিয়েনিকুড়িয়েন নিতে হবে। এক টেবিল চামচ ঘি গরম করে নিন এরপর পেস্তা বাদাম, কিসমিস ভেজে উঠিয়ে রাখুন। এবার দুই টেবিল চামচ ঘি দিয়ে দারুচিনি, এলাচ  ও গাজর দিন। ভাজা হলে দুধ দিন। দুই টেবিল চামচ দুধ সরিয়ে রাখুন। এরপর সেদ্ধ করে নিন। যখন সেদ্ধ হয়ে নরম হয়ে আসবে,তখন  ভেজে রাখা পেস্তা বাদাম ও কিসমিস দিয়ে দিন।চুলা থেকে নামিয়ে ২ টেবিল চামচ  তরল দুধের সঙ্গে বিকল্প চিনি মিশিয়ে  নাড়াচাড়া করে নিন এবং সেই মিশ্রণ হালুয়া তে এড করে হালুয়া একটু জাল করে নিন। এরপর হালুয়ার উপরে পেস্তা বাদাম, কাঠবাদাম ও কিসমিস দিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *