Birth Registration Correction Authority 2024 । ৯০ দিন পার হলেই জেলা প্রশাসক আদেশ দিতে পারবেন

জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন-২০০৪ অনুযায়ী দেশের অভ্যন্তরে জন্ম ও মৃত্যু সনদের তথ্য সংশোধন নিয়ে নতুন আদেশ জারি করা হয়েছে –জন্ম নিবন্ধন সংশোধন আবেদন নিষ্পত্তি কর্তৃপক্ষ ২০২৪

তিন মাস অতিক্রান্ত হতে হবে? হ্যাঁ।– জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন-২০০৪ এর ১৫ ধারা অনুযায়ী দেশের অভ্যন্তরে জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদের তথ্য সংশোধনের আবেদন (সনদ প্রদানের ৯০ দিন অতিক্রান্ত হয়েছে এরুপ ক্ষেত্রে) নিষ্পত্তি করার জন্য জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারগণ ক্ষমতাপ্রাপ্ত। জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন-২০০৪ এর ১৫ ধারা অনুযায়ী উপর্যুক্ত ক্ষেত্রে জন্ম ও মৃত্যু সনদের সংশোধনের আবেদনসমূহ নিষ্পত্তি করার জন্য জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারগণ-কে অনুরোধ করা হয়েছে।

জেলা প্রশাসকের সিদ্ধান্ত যুক্তিযুক্ত না হলে? জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন-২০০৪ এর ২০ ধারা অনুযায়ী জেলা প্রশাসকের আদেশের বিরুদ্ধে সংক্ষুব্ধ ব্যক্তি রেজিস্ট্রার জেনারেলের নিকট ৩০ দিনের মধ্যে আপীল করতে পারবেন। কোন ব্যক্তি জেলা প্রশাসকের সিদ্ধান্তে একমত না হলে তিনি রেজিস্টার জেনারেলের নিকট আপীল আবেদন করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই করার উপায় কি? অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধনের তথ্য যাচাই এর জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধনের ওয়েবসাইট www.orgbdr.gov.bd এর verify birth certificate, Tab এর মাধ্যমে খুব সহজে যাচাই করা যায়, যা সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। ম্যানুয়াল তথ্য যাচাই এর জন্য সেবা প্রদানের ক্ষেত্রে রেজিস্ট্রার জেনারেল কার্যালয় হতে সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয়ে যোগাযোগ করা হয়।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন নিষ্পত্তি কর্তৃপক্ষ ২০২৪ / জন্ম ও মৃত্যু নিবন্ধনের তথ্য যাচাই করা যায়

জন্ম ও মৃত্যু নিবন্ধনের মাধ্যমে দেশের সকল নাগরিকের আইনগত পরিচিতি নিশ্চিতকরণ করা হচ্ছে। অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমকে শক্তিশালীকরণের মাধ্যমে সকল নাগরিকের শুদ্ধ ডাটাবেইজ তৈরীতে সহায়তা করে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অংশগ্রহণ করুন।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন নিষ্পত্তি কর্তৃপক্ষ ২০২৪ । জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদ সংশোধন ক্ষমতা জেলার প্রশাসকের?

Caption: info Source

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২৪ । পিতা মাতার জন্ম নিবন্ধন সনদ নম্বর বাধ্যতামূলক করা হয়েছে

  1. প্রথমে Birth Registration লিখে গুগল কর এবং ২য় লিংক নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন এ ক্লিক করুন।
  2. জন্ম নিবন্ধন মেন্যূতে টাচ করলেই অনেকগুলো মেন্যু দেখাবে।
  3. সেখান থেকে মৃত্যু নিবন্ধন তথ্য সংশোধন আবেদন এ ক্লিক করুন।
  4. জন্ম নিবন্ধন নম্বর * এবং জন্ম তারিখ * ইনপুট করে অনুসন্ধান বা Search Button এ ক্লিক করুন। দেখবেন সনদধারীর নাম, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখ ইত্যাদি দেখাবে। নির্বাচন করুন এ ক্লিক করুন।
  5. কনফার্ম এ ক্লিক করুন। দেশ * বিভাগ * জেলা * সিটি কর্পোরেশন, ক্যান্টনমেন্ট / উপজেলা * পৌরসভা / ইউনিয়ন * অফিস * ইত্যাদি তথ্য সিলেক্ট করুন। পরবর্তীতে ক্লিক করুন।
  6. সংশোধিত তথ্য দিন। জন্মস্থানের ঠিকানা, স্থায়ী ও বর্তমান ঠিকানা, আবেদনকারীর তথ্য নিজ দিন।
  7. মোবাইল নম্বর এবং সংযোজন বা সংযুক্তি দিন।
  8. ফি আদায় সিলেক্ট করুন এবং সাবমিট দিন।
  9. ব্যাস হয়ে গেল।

আপনার পিতা/মাতার নাম সংশোধন করার নিয়ম কি?

যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর থাকে, তাহলে তাদের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করে তাদের নাম সংশোধন করে আসতে হবে। এরপর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর দিয়ে থাকেন, তবে তাদের নাম সংশোধন করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে। আর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না দিয়ে থাকেন, তবে আপনার জন্ম নিবন্ধন নম্বরের সাথে পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করতে হবে। পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে, সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে।

কোন নাগরিকগণ পিতা মাতার নাম সংশোধন করতে পারবেন? যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার জন্ম তারিখ 01/01/2001 এর পূর্বে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে আপনার পিতা/মাতা মৃত হলেও তাদের মৃত্যুর কোন প্রমাণপত্র দাখিল করতে হবে না। যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার পিতা/মাতা মৃত হয় এবং আপনার জন্ম তারিখ 01/01/2001 এর পরে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে আপনার পিতা/মাতার মৃত্যুর প্রমাণপত্র দাখিল করতে হবে।

https://technicalalamin.com/birth-certificate-correction-system-2022-%e0%a5%a4-%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%ac%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a7%e0%a6%a8-%e0%a6%b8%e0%a6%82%e0%a6%b6%e0%a7%8b%e0%a6%a7/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *