Mother of Wifi 2023 । হলিউড অভিনেত্রী থেকে মাদার অব ওয়াইফাই

কোন বিষয়ে প্রচন্ড আগ্রহ এবং গভেষণা থাকলে যে ঐ ফিল্ডের না হয়েও সাফল্য লাভ করা যায় তা হেডি লামার প্রমান করেছেন –Mother of Wifi 2023

হেডি লামার কে? –Hedy Lamarr (হেডি লামার) হল একজন আস্ট্রিয়ান অভিনেত্রী এবং একজন আবিষ্কারক। তিনি একটি বিশ্বস্ত হালকা নিরাপদ সংযোগ উপকরণ উদ্ভাবন করেন যা টেলিভিশন, মোবাইল ফোন, সেলুলার নেটওয়ার্ক এবং স্যাটেলাইট যন্ত্রপাতি সহ বিভিন্ন প্রযুক্তির আধুনিক সংযোগ ব্যবহার করে।

১৯২০ সালে জন্মগ্রহণ করে হেডি লামার কারিয়ার শুরু করেন সিনেমা ইন্ডাস্ট্রিতে। তিনি প্রচন্ড সাফল্য লাভ করে এবং নানা পুরস্কার জিতে নামকরণ করেন। তবে হেডি লামার একজন জ্ঞানী ও স্বপ্নবাণী ছিলেন যা কখনও আবিষ্কারের পথে না চলা থেকে তিনি সংযোগ ব্যবস্থাপনা বিষয়ে কাজ করার চেষ্টা করেন। তিনি একটি নিরাপদ সংযোগ উপকরণ উদ্ভাবন করে যা নামকরণ করা হল “ফ্রিকোয়েন্সি হপ সিস্টেম”। এই প্রযুক্তির মাধ্যমে সংযোগের ওয়াইফাই কানেটিভিটি হয়।

হলিউডের সোনালী দিনের অন্যতম খ্যাতনামা অভিনেত্রী হেডি ল্যামার। ৩০ ও ৪০ এর দশকে একের পর এক ছবি দিয়ে যিনি সবাইকে করেছেন মুগ্ধ! অভিনয়ের পাশাপাশি তাঁর ছিলো উদ্ভাবনী মস্তিষ্ক! তাঁর আবিষ্কৃত frequency-hoppping technology ২য় বিশ্বযুদ্ধের সময়ে মিত্রবাহিনীর মধ্যে wireless secure communication তৈরি করেছিলো। এই প্রযুক্তিকেই বর্তমানে আমরা Wi-Fi প্রযুক্তি হিসেবে জানি। ২০১৪ সালে ল্যামার ও তাঁর পার্টনার এ্যান্থিল US National Inventors Hall of Fame’ এ ভূষিত হন তাদের এই আবিষ্কারের জন্য। পরবর্তীতে ল্যামারকে উপাধি দেয়া হয় “Mother of Wi-Fi” ।

Who invented Wi-Fi? / অভিনেত্রী এবং আবিস্কার এমন নজির খুব কমই মিলবে পৃথিবীর ইতিহাসে

Wi-Fi technology was developed by a team of scientists and engineers at the Institute of Electrical and Electronics Engineers (IEEE) in the late 1990s. However, the specific inventors of Wi-Fi are John O’Sullivan, an Australian electrical engineer, and his team at the Commonwealth Scientific and Industrial Research Organisation (CSIRO) in Australia. They invented a key technology called “the Wi-Fi chip” that is used in most Wi-Fi devices today.

Hedy Lamarr, an Austrian-born actress and inventor, is sometimes credited with inventing Wi-Fi due to her work on a technology called frequency hopping, which is used in some wireless communication systems. However, while Lamarr’s work was important in the development of wireless communication, she did not directly invent Wi-Fi.

Caption: Hedy Lamarr

How does work wi-fi? Wifi প্রযুক্তির ব্যবহার

  1. Wi-Fi technology uses radio waves to provide wireless high-speed Internet and network connections between devices. 
  2. When you connect to a Wi-Fi network, your device sends a request to the wireless router, which is the device that provides the Wi-Fi signal. The router receives your request and sends a signal back to your device, allowing you to access the Internet or connect to other devices on the network.
  3. The signal sent by the router is made up of electromagnetic waves that are transmitted over a frequency range of 2.4 GHz or 5 GHz. These waves are received by an antenna in your device, such as your smartphone or laptop, and are converted into data that your device can use.
  4. The Wi-Fi signal is typically strongest near the router, but can be affected by distance, obstacles, and interference from other electronic devices. To ensure a stable and strong Wi-Fi connection, it is important to keep your device within range of the router and minimize interference from other devices.

ওয়াইফাই সেটিং?

ওয়াইফাই সেটিং সম্পর্কে আপনার কোন উপযোগী তথ্য না থাকলে আমি কিছু সাধারণ পরামর্শ দিতে পারি- রাউটার সেট আপ করুন: রাউটার সেট আপ করার পর আপনি লগইন করে রাউটারের ওয়াইফাই সেটিংসে প্রবেশ করতে পারবেন। রাউটার মডেল এবং সংস্করণ এর উপর নির্ভর করে সেটিংস এক্সেস করা যেতে পারে। নেটওয়ার্ক নাম এবং পাসওয়ার্ড সেট করুন: নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড সেট করতে হবে যাতে আপনি নিজের রাউটারের ওয়াইফাই সংযোগ এবং নেটওয়ার্কের সমস্ত উপকার পাবেন। নেটওয়ার্ক পাসওয়ার্ড পরিবর্তন করুন: নেটওয়ার্ক পাসওয়ার্ড পরিবর্তন করে আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত এবং অন্য লোকের ব্যবহার থেকে পারিবারিক তথা প্রাইভেট থাকবে।

admin

আলামিন মিয়া, একজন ব্লগার, ডিজিটাল মার্কেটার, সার্চ ইঞ্জিন অপটিমাইজার। ব্লগিংকরছি প্রায় ৭ বছর যাবৎ। বিভিন্ন অনলাইন সেবা হাতের কাছে পেতে নির্দেশনা ও পদ্ধতি গুলো ব্যাখ্যা করা হয় যা আপনি খুব সহজেই এই ওয়েবসাইট হতে পেতে পারেন। যদি অতিরিক্ত কোন তথ্য প্রয়োজন হয় বা পরামর্শ থাকে তবে মেইল করুন admin@tricksboss.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *