New Time table of Metrorail in Dhaka । মেট্রোরেল চলাচলের সময়সূচি ২০২৩

ঢাকা মেট্রো রেল চলাচল টাইম – মেট্রোরেল চলাচলের সময়সূচি দেখে নিন – New Time table of Metrorail in Dhaka

মেট্রোরেল ঢাকা –বাংলাদেশের রাজধানী ঢাকায় নির্মাণাধীন শহরভিত্তিক রেল ব্যবস্থা হচ্ছে ঢাকা মেট্রো যা আনুষ্ঠানিকভাবে ম্যাস র‍্যাপিড ট্রানজিট বা সংক্ষেপে এমআরটি (MRT) নামে পরিচিত। ২০১৩ সালে অতি জনবহুল ঢাকা মহানগরীর ক্রমবর্ধমান যানবাহন সমস্যা ও পথের দুঃসহ যানজট কমিয়ে আনার লক্ষ্যে কৌশলগত পরিবহন পরিকল্পনা প্রণয়ন করা হয় যার অধীনে প্রথমবারের মত ঢাকায় মেট্রো রেল স্থাপনের পরিকল্পনা করা হয়।

পরবর্তীতে ২০১৬ সালে প্রণীত সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনা অনুসারে ঢাকায় নির্মিতব্য মেট্রো রেলের লাইনের সংখ্যা ৩টি থেকে বাড়িয়ে ৫টি করা হয়। প্রথম পর্যায়ে নির্মাণের জন্য উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০.১ কিলোমিটার দীর্ঘ এমআরটি লাইন ৬ (MRT Line-6) কে নির্বাচন করা হয়। ২০১৬ সালের ২৬ জুন উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে এমআরটি লাইন-৬ এর নির্মাণকাজ শুরু হয়।

মেট্রোরেল পরিচালনা ও দেখাশোনা করার দায়িত্বে রয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (DMTCL)। কোম্পানি তথ্য অনুযায়ী, সাপ্তাহিক, মাসিক, পারিবারিক কার্ড আগে হতে ক্রয় করতে হবে। মেট্রোরেলের প্রতিটি স্টেশনে থাকা মেশিনেও কার্ড রিচার্জ করা যাবে। প্ল্যাটফর্মে প্রবেশের সময় যাত্রীদের কার্ড পাঞ্চ করতে হবে, অন্যথায় দরজা খুলবে না। পরবর্তীতে নেমে যাওয়ার সময় আবারও কার্ড পাঞ্চ করতে হবে, অন্যথায় যাত্রী বের হতে পারবেন না। মেট্রোরেল ভাড়া ২০২২ । সর্বনিম্ন ভাড়া ২০ সর্বোচ্চ ১০০ টাকা

ঢাকা মেট্রো রেল ঠিক কখন কখন চলাচল করে থাকে / ঢাকা মেট্রো রেলে যেতে চাইলে টাইম সিডিউল জেনে নিন

২০১৬ সালের ২৬ জুন উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে এমআরটি লাইন-৬ এর নির্মাণকাজ শুরু হয়।

Caption: Dhaka Metrorail Schedule 2023

মেট্রোরেল টাইম টেবিল । কখন কখন চলবে ঢাকা মেট্রোরেল? উত্তরা উত্তর স্টেশন ←→ আগারগাঁও স্টেশন

  1. সকাল ০৮.৩০ মিনিট থেকে দুপুর ১২.৩০ মিনিট পর্যন্ত প্রতি ১০ মিনিট পরপর
  2. সকাল ০৮.০০ ঘটিকা থেকে দুপুর ১২.০০ ঘটিকা পর্যন্ত
  3. সকাল ০৮.০০ ঘটিকা থেকে দুপুর ১২.০০ ঘটিকা পর্যন্ত এবং
  4. বিকাল ০৩.০০ ঘটিকা থেকে রাত ০৯.০০ ঘটিকা পর্যন্ত
  5. MRT Pass ধারী যাত্রীগণ Pass প্রদর্শন সাপেক্ষে ১২.০০ ঘটিকা পর্যন্ত সরাসরি স্টেশনে প্রবেশ করতে পারবেন।

ঢাকা মেট্রোরেল চলতে কি পরিমাণ বিদ্যুৎ লাগবে?

১৩.৪৭ মেঘাওয়াট/ঘন্টা – এমআরটি-৬ এর চূড়ান্ত রুট অ্যালাইনমেন্ট হলো- উত্তরা তৃতীয় ধাপ-পল্লবী-রোকেয়া সরণির পশ্চিম পাশ দিয়ে (চন্দ্রিমা উদ্যান-সংসদ ভবন) খামারবাড়ী হয়ে ফার্মগেট-সোনারগাঁও হোটেল-শাহবাগ-টিএসসি-দোয়েল চত্বর-তোপখানা রোড থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত। এ রুটের ১৬টি স্টেশন হচ্ছে- উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর ১১, মিরপুর ১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, সচিবালয়, মতিঝিল ও কমলাপুর। ট্রেন চালানোর জন্য ঘণ্টায় দরকার হবে ১৩.৪৭ মেগাওয়াট বিদ্যুৎ যা নেওয়া হবে জাতীয় গ্রিড থেকে। এর জন্য উত্তরা, পল্লবী, তালতলা, সোনারগাঁ ও বাংলা একাডেমি এলাকায় পাঁচটি বিদ্যুৎ উপকেন্দ্র থাকবে।

https://bdtimes.net/%e0%a6%ae%e0%a7%87%e0%a6%9f%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%8b%e0%a6%b0%e0%a7%87%e0%a6%b2%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%ad%e0%a6%be%e0%a6%a1%e0%a6%bc%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%a4%e0%a6%be%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%95/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *