Nid wallet download – ঘরে বসেই আপনার জাতীয় পরিচয়পত্রের জন্ম তারিখ পরিবর্তন করতে পারবেন। কীভাবে করবেন খুবই সহজ। আপনার মোবাইলে Playstore এ গিয়ে প্রথমেই Nid wallet নামক app টি ডাউনলোড করুন।  এবার ক্রোম (Chrome) ব্রাউজারে গিয়ে services.nidw.gov.bd এই সাইটে প্রবেশ করুন। এখানে প্রথমেই আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার জন‍্য আপনার NID নম্বর দিতে হবে এবং আপনার জন্ম তারিখ এন্ট্রি করতে হবে। প্রথমে দিন তারপর মাস এবং শেষে সাল দিতে হবে। এবার নিচে জলছাপের মধ্যে যে লেখাটি আছে তা দিতে হবে। এখন সাবমিট এ ক্লিক করলে পরের পেইজে চলে যাবে।

এই পেইজে আপনি বর্তমান ঠিকানা  ও স্থায়ী ঠিকানা এন্ট্রি করবেন। উভয় ক্ষেত্রে প্রথমে বিভাগ তারপর জেলা এবং শেষে উপজেলা দিতে হবে। এবার পরবর্তী বাটনে ক্লিক করুন। এবার আপনি মোবাইল নম্বর দেখতে পাবেন। মোবাইল নম্বরটি যদি সঠিক হয় তাহলে পরবর্তী ধাপে চলে যান। আর সঠিক না হলে মোবাইল পরিবর্তন অপসনে গিয়ে মোবাইল নম্বর পরিবর্তন করতে পারবেন। মোবাইল নম্বর পরিবর্তন হয়ে গেলে বার্তা পাঠান এ ক্লিক করুন।

আপনার মোবাইল নম্বরে একটি ভেরিফিকেশন কোড পাবেন ঐ কোডটি এন্ট্রি করুন। বহাল এ ক্লিক করুন এবং পরের ধাপে চলে যান। এখানে আপনি Tap to nid wallet অপসনটি পাবেন। ক্লিক করুন আর আপনার ইনস্টল করা NID Wallet টি সিলেক্ট করুন। এবার আপনার Face Scan করতে হবে।

প্রথমে সামনের দিক তারপর ডানদিক এবং শেষে বামদিক স্ক‍্যান করুন। Face Scan হয়ে গেলে Ok বাটনে ক্লিক করুন। এখন দেখতে পাবেন  ছবিসহ আপনার সব তথ‍্য দেখাচ্ছে। এটাই আপনার প্রোফাইল। এখানে আপনি এডিট অপসন দেখতে পাচ্ছেন। এই এডিট এ ক্লিক করুন। নতুন একটি পেইজ আসবে। এখানে বহাল এ ক্লিক করুন। আপনি scroll করলে নিচের দিকে দেখতে পাবেন জন্ম তারিখ। এখানে দিন, মাস ও বছর দেয়া আছে। আপনার যা পরিবর্তন করা দরকার তা পরিবর্তন করুন। এবার পরবর্তী অপসনে ক্লিক করলেই আপনার পরিবর্তন দেখাবে। যেমন: আপনি যদি সাল পরিবর্তন করে থাকেন তাহলে আগের সাল ও বর্তমানে পরিবর্তিত সাল দেখাবে।

এবার পরবর্তী অপসনে ক্লিক করলে ডিপোজিট করা লাগবে। আপনি বিকাশ থেকে খুব সহজে ফি জমা দিতে পারবেন।
বিকাশ এ‍ গিয়ে পে-বিল থেকে আপনি ফি জমা করে দিন। আপনার ফি জমা হয়ে গেলে পরবর্তী বাটনে ক্লিক করুন। এবার আপনি দেখতে পাবেন আপলোড নামের অপসনটি। এখানে আপনি আপনার প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করতে হবে।

জন্ম তারিখ পরিবর্তন করতে হলে অবশ্যই সঠিক ডকুমেন্ট উপস্থাপন করতে হবে / অনলাইনে জন্ম তারিখ সংশোধনের আবেদন করা যায়।

ভোটার হওয়ার পরের কোন ডকুমেন্ট দাখিল করতে হবে যাতে সঠিক ডকুমেন্ট উল্লেখ রয়েছে।

NID জন্ম তারিখ পরিবর্তন করার নিয়ম ২০২২ । জাতীয় পরিচয়পত্রের জন্ম তারিখ পরিবর্তন করতে পারেন সহজেই

Caption: NID Date of Birth Correction by online Process 2022

জন্ম তারিখ পরিবর্তে যে কাগজপত্র গুলো আপলোড করতে হবে।

  • জন্মনিবন্ধন
  • SSC বা সমমানের সার্টিফিকেট
  • NID কার্ড
  • পাসপোর্ট

কাগজপত্র সাবমিটের পর করণীয় কি?

সকল কাগজপত্র আপলোড হয়ে গেলে সাবমিট করুন। এখন দেখবেন একটি ফাইল রয়েছে। ফাইলটি ডাউনলোড করে রাখুন। কেননা সংশোধিত NID আনার জন‍্য আপনার এই ফাইলের কপিটি অবশ‍্যই লাগবে। তাই এই ফাইলটি প্রিন্ট করে রাখবেন। আপনার মোবাইলে একটি মেসেজ আসবে। আর নির্ধারিত তারিখে ঐ ফাইলটি নিয়ে হাজির হলেই হবে।

তবে জন্ম তারিখ পরিবর্তনে সঠিক ডকুমেন্ট দিয়ে অনলাইনে আবেদন করলেই জন্ম তারিখ সংশোধন হয়। ইচ্ছাকৃতভাবে জন্ম তারিখ বাড়িয়ে বয়স কমানো একটি শাস্তিযোগ্য অপরাধ।