চেনা-অচেনা কিছু হালুয়া রেসিপি ২০২৩। হালুয়া তৈরির রেসিপি জেনে নেয়া যাক

হালুয়া নাম শুনলেই গাজরের হালুয়ার কথা মনে পড়ে।কিন্তু বর্তমানে গাজরের হালুয়া ছাড়াও নানা ধরনের হালুয়া রয়েছে। যেমন: বিটরুটের হালুয়া,বুটের ডালের হালুয়া,মুগ ডালের হালুয়া,ইত্যাদি।আজকে চেনা-অচেনা এসব হালুয়া রেসিপি সম্পর্কে আলোচনা করব।

হালুয়া নামটি সসকলের কাছে পরিচিত।হালুয়া পছন্দ করে না এমন মানুষের সংখ্যা খুবই কম।আমরা নানা ধরনের হালুয়া খেয়েছি,আজকে এমনই কিছু নতুন পুরাতন হালুয়া রেসিপি নিয়ে আলোচনা করবো।

বিটরুটের হালুয়া রেসিপি

উপকরণ:

১.বিট রুট ২ কাপ।

২.নারিকেল কুড়ানো ২কাপ।

৩.চিনি আধা কাপ।

৪.ঘি ৩ টেবিল চামচ।

৫.এলাচ গুড়া,দারুচিনি।

৬.কাঠবাদাম, পেস্তা বাদাম।

প্রস্তুত প্রনালি:

বিটরুট খোসা ছাড়িয়ে গ্রেট করে রাখুন।নারিকেল গ্রেট করে মেপে নিন।একটি প্যানে ১টেবিল চামচ ঘি দিয়ে কাঠবাদাম ও পেস্তা বাদাম ভেজে নিন।এবার প্যানে বাকি ঘি দিয়ে বিটরুট ও নারিকেল অল্প ভেজে নিন।এরপর চিনি দিয়ে নাড়তে থাকুন।তারপর নেড়ে নামিয়ে ফেলুন।এরপর কাঠবাদাম ও পেস্তাবাদাম উপরে দিয়ে পরিবেশন করুন।

মুগ ডালের হালুয়া রেসিপি

মুগ ডালের হালুয়া যা যা প্রয়োজনঃ

১.মুগ ডাল-১ কাপ।

২.চিনি-১কাপ।

৩.ঘি-হাফ কাপ।

৪.গুড়া দুধ-১কাপ।

৫.এলাচ-২টি।

৬.দারচিনি-১ টুকরা।

৭.বাদাম কিসমিস ইচ্ছানুযায়ি।

যেভাবে করতে হবে:

মুগডাল হালকা ভেজে নিতে হবে। ডাল পানিতে ভিজিয়ে রাখতে হবে ১ঘন্টা। ডাল সেদ্ধ করে পাটায় মিহি করে বেটে/ব্লেন্ডারে  ব্লেন্ড করে নিতে হবে। চুলায় প্যান বসিয়ে তাতে ডাল নিয়ে বাদাম কিসমিস ছাড়া বাকি সব উপকরণ ডালের সাথে মিশিয়ে নাড়তে হবে। চুলার আচ মিডিয়াম থাকবে। অনবরত নাড়তে হবে যেন নিচে লেগে না যায়।নাড়তে নাড়তে একসময় হালুয়ার উপর ঘি উঠে আসলে নামিয়ে ঘি ব্রাশ করা ট্রেতে হালুয়া ঢেলে সমানভাবে ছড়িয়ে দিতে হবে। হালুয়া হালকা গরম থাকতেই পছন্দ মত আকারে কেটে তার উপরে বাদাম কিসমিস দিয়ে সাজিয়ে দিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে মুগ ডালের হালুয়া। 

বুটের ডালের হালুয়া রেসিপি

বুটের ডালের হালুয়া উপকরণ:

১.বুটের ডাল-হাফ কেজি।

২.চিনি-দেড় কাপ

৩.তরল দুধ-দেড় কাপ।

৪.গুড়া দুধ-৪টে চামুচ। 

৫.লবন-১ চিমটি।

৬.ঘি-পরিমান মত।

৭.এলাচ-২/৩টা।

৮.বাদাম।

৯.কিসমিস।

যেভাবে করতে হবে:

ডাল সেদ্ধ করে ব্লেন্ডারে  ব্লেন্ড করে /পাটায় বেটে নিতে হবে। প্যানে ২টে চামুচ পরিমান ঘি দিয়ে তাতে এলাচ দিয়ে নাড়তে হবে। ঘি গরম হলে তাতে বাটা ডাল চিনি তরল দুধ  লবন দিয়ে নাড়তে হবে। অনবরত নাড়তে হবে। নাড়া বন্ধ হলে লেগে যেতে পারে। কিছুক্ষণ পর পর হালুয়ার মধ্যে একটু একটু করে ঘি দিয়ে দিতে হবে। নাড়তে নাড়তে যখন হালুয়ার গা থেকে ঘি ছেড়ে আসবে তখন এর মধ্যে গুড়ো দুধ দিয়ে আর কিছুক্ষণ নেড়ে ঘি ব্রাশ করা ট্রেতে ঢালতে হবে। ভাতের চামুচ অথবা বেলুন দিয়ে ট্রেতে হালুয়া সমানভাবে ছড়িয়ে দিতে হবে। গরম থাকতেই হালুয়া  নিজের পছন্দ মত সেপে কেটে নিতে হবে। এবং গরম থাকতেই হালুয়ার উপরে বাদাম  কিসমিস দিয়ে সাজিয়ে দিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে বুটের ডালের হালুয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *