মেথির উপকারিতা সম্পর্কে জেনে নিন/চুলের যত্নে মেথির ব্যবহার জেনে নিন।

মেথির উপকারিতা সম্পর্কে জেনে নিন/চুলের যত্নে মেথির ব্যবহার জেনে নিন।

মেথি যেমন আমাদের চুলের জন্য উপকারী,ঠিক তেমনি আমাদের ত্বকের জন্যেও মেথি খুব উপকারী।তাছাড়াও মেথির স্বাদ তিতা ধরনের ।এতে রয়েছে রক্তের চিনির মাত্রা কমানোর বিস্ময়কর শক্তি।প্রতিদিন সকালে খালি পেটে মেথি চিবিয়ে খেলে বা এক গ্লাস পানিতে মেথি ভিজিয়ে রেখে সেই পানি পান করলে শরীরের রোগ জীবাণু মরে, বিশেষত কৃমি মরে ।রক্তের চিনির মাত্রা কমে।রক্তে ক্ষতিকর কলেস্টেরল বা চর্বির মাত্রা কমে যায়।

 উপকারিতা:

১.মেথি চুলের গোঁড়া মজবুত করে, চুল পড়া কমায়।

২.মেথি খুশকি দূর করে ।

৩.মেথি স্ক্যাল্পের অতিরিক্ত তেল অপসারণ করে ।

৪.মেথি চুল ভাঙ্গা রোধ করে ।

৫.মেথি ত্বকের বলিরেখা দূর করে ।

৬.মেথি রোদে পোড়া ভাব কমাতে সাহায্য করে ।

৭.মেথি ত্বকের রন্ধের গভীর থেকে পরিষ্কার করে ।

৮.মেথি চোখের নিচের কালো দাগ দূর করে ।

৯.মেথি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে ।

ব্যবহারবিধি:

১.চুলের_যত্নেঃ মেথি গুঁড়া ১ টেবিল চামচ আমলকী গুঁড়া ১ টেবিল চামচ মিশিয়ে একটা পেষ্ট বানিয়ে নিন ।চুলের গোঁড়া থেকে শেষ অব্ধি লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়েফেলুন।এটি চুলের অকাল্পক্কতা দূর করে।

২.মেথি পাউডারকে পানিতে ভিজিয়ে পেষ্ট করে চুলের স্ক্যাল্প ও সম্পূর্ণ চুলে লাগিয়ে নিন,৩০ মিনিট পর শ্যাম্পু করে নিন, এতে চুল পরা অনেক কমে যাবে।

৩.ত্বকের_যত্নেঃ যাদের মুখে ব্রন আছে, তাদের জন্য মেথি বিশেষ উপকারি, মেথির ভিতরে থাকা এন্টিব্যাকটেরিয়াল পদার্থ ব্রন নির্মূল এ সাহায্য করে ।মেথি পাউডার পানিতে মিশিয়ে পেষ্ট তৈরি করে সম্পূর্ণ মুখে লাগান,২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।এতে ব্রনের সমস্যা দূর হয় এবং ত্বকে ইনস্ট্যান্ট উজ্জ্বলতা আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *